আপনি পড়ছেন

করোনাকালে যেখানে অন্যান্য দেশের প্রবাসী আয় কমে গেছে, সেখানে বাংলাদেশের চিত্র উল্টো। বিশ্বব্যাপী ভাইরাসটির তুমুল সংক্রমণের মধ্যেও প্রবাসী আয় শুধু বাড়েইনি, কোনো কোনো ক্ষেত্রে রেকর্ড গড়েছে। এবার হাতেনাতে তার স্বীকৃতিও মিলেছে ‘গ্লোবাল নলেজ পার্টনারশিপ অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ (নোমাড)-এর পক্ষ থেকে।

bd worker singapore mask

বিশ্বব্যাংক প্রতিষ্ঠিত বহুপক্ষীয় ট্রাস্ট নোমাড-এর পক্ষ থেকে জানানো হয়, প্রবাসী আয় অর্জনে সপ্তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। ২০২০ সালে দেশটি অর্জন করেছে ২২ বিলিয়ন (২ হাজার ২০০ কোটি) ডলার, যা আগের বছরের তুলনায় অনেক বেশি।

নোমাড-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে ৮৩ বিলিয়ন ডলারেরও বেশি প্রবাসী আয় অর্জন করে তালিকার শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন, গত বছর দেশটির অর্জন প্রায় ৬০ বিলিয়ন ডলার। ৪৩ বিলিয়ন ডলার অর্জন করে তৃতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো, চতুর্থ অবস্থানে থাকা ফিলিপাইনের অর্জন ৩৫ বিলিয়ন ডলার।

তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে মিসর, ২০২০ সালে তারা প্রবাসী আয় অর্জন করেছে ৩০ বিলিয়ন ডলার। ২৬ বিলিয়ন ডলার অর্জন করে ষষ্ঠ অবস্থানে রয়েছে পাকিস্তান। এরপর বাংলাদেশ রয়েছে সপ্তম অবস্থানে। অষ্টম, নবম এবং দশম অবস্থানে রয়েছে যথাক্রমে নাইজেরিয়া, ভিয়েতনাম ও ইউক্রেন।