আপনি পড়ছেন

সম্পূর্ণ ঝুঁকি নিয়ে নৌকায় করে অবৈধভাবে ইউরোপে প্রবেশের প্রবণতা দিন দিন বাড়ছে। ভূমধ্যসাগরে প্রায়শই সলিল সমাধি ঘটে অনেক দুর্ভাগা অভিবাসী প্রত্যাশীর। জীবিত উদ্ধারের ঘটনা তো অহরহ। সেই ধারাবাহিকতায় গতকাল রাতে ২৬৭ জন অভিবাসী প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে ভূমধ্যসাগরের উপকূলীয় এলাকা থেকে।

bangladeshis rescued

জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম জানিয়েছে, উদ্ধার হওয়া অভিবাসী প্রত্যাশীদের মধ্যে ২৬৪ জনই বাংলাদেশি। বাকি ৩ জন মিশরের নাগরিক। সওয়ার হওয়া নৌকাটি ভেঙে যাওয়ায় সাগরের তিউনিসিয়া সীমান্তে গিয়ে আটকা পড়েন তারা। যাত্রীরা সবাই লিবিয়া পৌঁছে সেখান থেকে ইউরোপে প্রবেশের পরিকল্পনা করছিলেন।

এক পর্যায়ে তিউনিসিয়া কোস্টগার্ড তাদেরকে উদ্ধার করে লিবিয়া সীমান্তের বেন গর্দান বন্দরে পৌঁছে দেয়। সেখানে তাদের দায়িত্ব নিয়েছে আইওএম এবং রেড ক্রিসেন্ট। আপাতত কোয়ারেন্টাইন পালনের জন্য তাদেরকে একটি হোটেলে রাখা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৮ মে তিউনিশিয়ার নৌবাহিনী ভূমধ্যসাগরে ডুবতে থাকা একটি নৌকা থেকে ৬৮ বাংলাদেশিকে উদ্ধার করে। তারাও লিবিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। চলতি বছরের জানুয়ারি থেকেই এই প্রবণতা বাড়বাড়ন্ত। জাতিসংঘের হিসেব বলছে, এই সময়ের মধ্যে ১ হাজারেরও বেশি অভিবাসী প্রত্যাসীকে উদ্ধার করা হয়েছে।