আপনি পড়ছেন

করোনার মোকাবেলায় উচ্চ ঝুঁকিপূর্ণ ৫৯টি দেশের নাম উল্লেখ করে আন্তর্জাতিক ভ্রমণের হালনাগাদ ‘লাল তালিকা’ প্রকাশ করেছে যুক্তরাজ্য। বাংলাদেশসহ এসব দেশ ভ্রমণে নাগরিকদের বিধিনিষেধ আরোপ করা হয়েছে দেশটির পক্ষ থেকে। এই তালিকা থেকে এবার বাদ পড়েছে সংক্রমণের ধাক্কায় বিপর্যস্ত ভারতের নাম।

bangladesh uk flagবাংলাদেশ ও যুক্তরাজ্যের পতাকা

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, লাল তালিকাভুক্ত দেশগুলোতে গত ১০ দিন অবস্থান করা ব্যক্তিরা কোনোভাবেই সেদেশে প্রবেশ করতে পারবেন না। তবে ব্রিটিশ ও আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যে বসবাসের অনুমতি থাকা ব্যক্তিরা এসব দেশ থেকে আসতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই হোটেল কোয়ারেন্টাইন পালন করতে হবে।

লাল তালিকায় থাকা ৫৯টি দেশ হলো- বাংলাদেশ, আফগানিস্তান, অ্যাঙ্গোলা, আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, বতসোয়ানা, ব্রাজিল, বুরুন্ডি, কেপ ভার্দে, চিলি, কলম্বিয়া, কঙ্গো (গণতান্ত্রিক প্রজাতন্ত্র), কোস্টারিকা, কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, মিশর, ইরিত্রিয়া, সোয়াজিল্যান্ড, ইথিওপিয়া, ফ্রেঞ্চ গায়ানা, গায়ানা, হাইতি, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, লেসোথো, মালাউই, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নেপাল, ওমান, পাকিস্তান, পানামা, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, কাতার, রুয়ান্ডা, সিশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুদান, সুরিনাম, তানজানিয়া, ত্রিনিদাদ ও টোবাগো, তিউনিসিয়া, তুরস্ক, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), উরুগুয়ে, ভেনেজুয়েলা, জাম্বিয়া ও জিম্বাবুয়ে।

corona in ukযুক্তরাজ্যে করোনা পরিস্থিতি, ফাইল ছবি

এ ছাড়া লাল তালিকা থেকে বাদ পড়া ভারত, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের ঠাঁই হয়েছে বাদামি তালিকায়। এসব দেশ থেকে যুক্তরাজ্যে ফিরলে ফ্রি ১১ দিনের হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে। নতুন এই বিধিনিষেধ আগামী রোববার থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

এ ছাড়া গত ১৭ মে থেকে কার্যকর হওয়া ট্রাফিক লাইট সিস্টেমে বাদামি হওয়ার সম্ভাবনায় থাকা দেশগুলো রয়েছে সবুজ তালিকায়। এসব দেশকে পর্যবেক্ষণ করার কথাও নতুন হালনাগাদ তালিকায় প্রকাশের সময় জানানো হয়। খবর দ্য গার্ডিয়ান, গভ ডট ইউকে ও স্কাই নিউজের।