আপনি পড়ছেন

বাংলাদেশিদের জন্য স্বল্পকালীন ভিসার বিষয়ে 'সাময়িক বিধিনিষেধমূলক ব্যবস্থা' নেওয়ার প্রস্তাব করেছে ইউরোপীয় কমিশন। গত মাসে প্রস্তাবটি করা হয়েছে। নিজ দেশের অবৈধ অভিবাসীদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো থেকে ফেরানোর বিষয়ে পর্যাপ্ত সহযোগিতা না করার কারণে এমন পদক্ষেপের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ ছাড়াও এই তালিকায় রয়েছে ইরাক ও গাম্বিয়া।

european eunion flagইউরোপীয় ইউনিয়নের পতাকা

শেনজেন ভিসা ইনফো ডটকম ইউরোপীয় কমিশনের বরাত দিয়ে জানিয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে সংশোধিত ভিসা কোড কার্যকর করে ইইউ। এর পর থেকে নতুন স্বল্পকালীন ভিসা নীতি ইউরোপীয় ইউনিয়নের অংশীদার দেশগুলোর সহযোগিতার সঙ্গে নিবিড়ভাবে যুক্ত। এই সহযোগিতার অর্থ হলো- অংশীদার দেশগুলো তাদের সেসব নাগরিকদের ইইউভুক্ত দেশগুলোগ থেকে ফিরিয়ে নেবে, যেসব অভিবাসীর ইইউ অঞ্চলে থাকার অধিকার নেই।

পাশাপাশি প্রস্তাবে এটিও জোর দিয়ে বলা হয়েছে যে, তবে সেসব আবেদনকারীদের ক্ষেত্রে প্রস্তাবিত বিধিনিষেধগুলো প্রযোজ্য নয়, যারা ইইউ নাগরিকদের পরিবারের সদস্য অথবা ইইউ অঞ্চলে অবাধ চলাফেরার অনুমতি রয়েছে এমন অন্যান্য ব্যক্তি।

bangladeshi migrant europeইউরোপে বাংলাদেশি অভিবাসী, ফাইল ছবি

রিপোর্টে বলা হয়েছে, ইউরোপীয় কাউন্সিল এখন ইউরোপীয় কমিশনের এই প্রস্তাবটি যাচাই-বাছাই করে দেখবে এবং প্রস্তাবটি গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রস্তাবটি অনুমোদন পাওয়ার পর পরই বিধিনিষেধগুলো কার্যকর হতে শুরু করবে বলেও জানানো হয়েছে।