আপনি পড়ছেন

বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরী মার্কিন ফেডারেল আদালতের বিচারক পদে নিয়োগ পেয়েছেন। দেশটির কংগ্রেসের সিনেটের নেতার সুপারিশে প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে নিয়োগ পান তিনি। সেইসঙ্গে এই পদে নিয়োগ পাওয়া সাউথ এশিয়ান মুসলিম নারীও তিনি।

nusrat jahan chowdhuryনুসরাত জাহান চৌধুরী, ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টি করা নুসরাত জাহান চৌধুরী এর আগে দেশটির সিভিল লিবার্টিজ ইউনিয়নের (অ্যাকলু) আইনগত পরিচালক ছিলেন। ন্যাশনাল অফিসে বর্ণবিচার বিষয়ক প্রোগ্রামের ডাইরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশি ইমিগ্র্যান্ট পিতা-মাতার সন্তান বলে ‘ভোগ’ ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে গতকাল নিজের ফেসকুব পেজে একটি পোস্ট দিয়েছেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শ্যুমার। তিনি বলেন, বাংলাদেশি হিসেবে ইতিহাস সৃষ্টি করলেন নুসরাত। দ্বিতীয় মুসলিম জজ হিসেবে মার্কিন ফেডারেল আদালতে বসবেন তিনি।

us federal courtমার্কিন ফেডারেল আদালত

নুসরাত ছাড়াও জেসিকা ক্লার্ক ও নীনা মরিসন নামের আরো দুই নারী যুক্তরাষ্ট্রের ইস্টার্ন ডিস্ট্রিক্ট এবং সাউদার্ন ডিস্ট্রিক্ট আদালতের বিচারক হয়েছেন। তারা সবাই প্রগতিশীল ঘরানার হওয়ায় আদালতের ভাবমূর্তি সমুন্নত রাখতে ভূমিকা রাখবেন বলে ধারণা করা হচ্ছে। এই তিন বিচারকের নাম এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তরে পাঠানো হয়েছে।