আপনি পড়ছেন

করোনার কারণে ছুটিতে দেশে এসে আটকে পড়া বাংলাদেশিরা এ বছর আর ফিরতে পারছেন না মালয়েশিয়ায়। দেশটির মানবসম্পদ মন্ত্রী সরভানন মুরুগানের এক বিবৃতির বরাত দিয়ে আজ রোববার এমনটাই জানানো হয়। এতে বলা হয়, বিদেশি কর্মীদের মালয়েশিয়ায় প্রবেশের নিষেধাজ্ঞা ৩১ ডিসেম্বর পর্যন্ত আবারও বাড়ানো হচ্ছে।

bangladeshi expatriates in malaysiaমালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসী, ফাইল ছবি

বিবৃতিতে বলা হয়েছে, ছুটিতে থাকা বিদেশি শ্রমিক ও গৃহপরিচারিকাদের মালয়েশিয়ায় ফেরা নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত জানানো হবে। এ নিয়ে জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো আলোচনা করবে। নিবন্ধিত ও লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি সংস্থাগুলোকে এ সংক্রান্ত কোনো বিবৃতি বা বিজ্ঞাপন না দিতে বলা হয়েছে এতে।

টানা ৪ মাসের লকডাউনের পর শর্তসাপেক্ষে করোনাকালীন কিছু বিধিনিষেধ শিথিল করেছে মালয়েশিয়ার সরকার। এরপর আটকে পড়া বিদেশিদের ওপর থেকেও নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেয়ার আশা করা হচ্ছিল। সেই আশায় জল ঢেলে দিলো দেশটির মানবসম্পদমন্ত্রীর বিবৃতি।

sarvanan muruganসরভানান মুরুগান, ফাইল ছবি

করোনার সংক্রমণ শুরু হলে ২০১৯ সালের ১৮ মার্চ থেকে সর্বাত্মক লকডাউন জারি করা হয় মালয়েশিয়ায়। গত বছরের নভেম্বর থেকে এ বছরের জুন পর্যন্ত ‘মাই ট্রাভেল পাস’ (এমটিপি) নিয়ে ছুটিতে থাকা কিছু কর্মী প্রবেশ করে দেশটিতে। জুন থেকে ফের কঠোর লকডাউন ঘোষণা করায় সেদেশে প্রবেশ পুরোপুরি বন্ধ হয়ে যায়।