আপনি পড়ছেন

জাপান কর্তৃপক্ষ বাংলাদেশসহ ৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ঘোষণা অনুযায়ী, এসব দেশের নাগরিকরা আগামীকাল সোমবার, ২০ সেপ্টেম্বর, থেকেই জাপানে প্রবেশ করার অনুমতি পাবেন। বাকি দেশগুলো হলো— মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ভারত ও আফগানিস্তান।

japan lifts travel ban homeবাংলাদেশসহ ৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাপান, ফাইল ছবি

জাপান সরকার সম্প্রতি এমন ঘোষণা দিয়েছে বলে দেশটির গণমাধ্যম জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে। সাম্প্রতিক সময়ে উল্লিখিত দেশগুলোতে করোনার অতি সংক্রামক ডেল্টা বা ভারতীয় ভ্যারিয়েন্টের ভয়াবহতার পরিপ্রেক্ষিতে গত জুনে দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে জাপান সরকার। এমনকি এসব দেশে অবস্থানকারীরা টিকা নিলে এবং জাপানে স্থায়ী বসবাসের অনুমতি থাকলেও এই নিষেধাজ্ঞার আওতায় থাকার কথা বলা হয়।

এদিকে, বিগত বেশ কিছু দিন ধরে এসব দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের বাড়-বাড়ন্ত অনেকটা কমে গেছে। একই সঙ্গে বেড়ে গেছে টিকা কর্মসূচিও। এতে উন্নতি হয়েছে সংক্রমণ পরিস্থিতির। এ অবস্থায় কড়াকড়ি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে জাপান। অবশ্য সেক্ষেত্রে বেশ কিছু শর্তও জুড়ে দেওয়া হয়েছে।

japan lifts travel banবাংলাদেশসহ ৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাপান, ফাইল ছবি

জাপান টাইমস জানিয়েছে, দেশটির সরকারের ঘোষণা অনুসারে, বাংলাদেশসহ বিশ্বের ৪০টির বেশি দেশ ও অঞ্চলের মানুষ জাপানে পৌঁছানোর পর পরই কোভিড-১৯ টেস্ট করাতে হবে। এরপর দেশটির সরকার নির্ধারিত স্থানে ৩ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তৃতীয় দিন আবারও কোভিড-১৯ টেস্ট করাতে হবে। ফলাফল নেগেটিভ আসলেও ১৪ দিন কোয়ারেন্টাইনের অবশিষ্ট দিনগুলো নিজ বাড়ি কিংবা পছন্দমতো স্থানে সেলফ আইসোলেশনে থাকতে হবে।