আপনি পড়ছেন

বাংলাদেশের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দক্ষিণ কোরিয়া। সম্প্রতি বাংলাদেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে সিউল। আজ বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ঢাকায় অবস্থিত দক্ষিণ কোরীয় দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

bangladeshi in south koreaবাংলাদেশিদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল দক্ষিণ কোরিয়া, ফাইল ছবি

এতে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকদের দক্ষিণ কোরিয়ায় যাওয়ার জন্য আগামী ২৪ অক্টোবর থেকে ভিসার আবেদন গ্রহণ করা হবে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়া এবং দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে ভাইরাসটির সংক্রমণ কমে আসায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

দক্ষিণ কোরীয় দূতাবাস আরো জানায়, দেশটিতে বাংলাদেশিদের যেতে হলে অবশ্যই দুই ডোজ করোনার টিকা নিতে হবে। এ ছাড়া ভ্রমণের আগে, ভ্রমণের সময় এবং দেশটিতে পৌঁছানোর পর করোনা বিষয়ক সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

bangladesh and south korea flagবাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার পতাকা

তবে বিজ্ঞপ্তিতে এ কথাও বলা হয়েছে যে, দক্ষিণ কোরিয়ায় যাওয়ার পর বাংলাদেশিদের মধ্যে যদি করোনায় সংক্রমণের সংখ্যা বেড়ে যায় তাহলে দেশটির সরকার ভিসা আবেদনের ওপর আবারো নিষেধাজ্ঞা জারি করতে পারে।

প্রসঙ্গত, বাংলাদেশের করোনা পরিস্থিতির অবনতির কারণে চলতি বছর এপ্রিল মাসে বাংলাদেশিদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় দক্ষিণ কোরিয়া সরকার।