আপনি পড়ছেন

করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে বিদেশি শ্রমিকদের জন্য প্রায় দেড় বছর বন্ধ রয়েছে মালয়েশিয়ার দরজা। তবে দীর্ঘদিন পর হলেও সেই দরজা উন্মুক্ত হতে যাচ্ছে। শিগগিরই বিদেশি শ্রমিকদের দেশটিতে কাজে ফেরার অনুমতি দিতে যাচ্ছে মালয়েশিয়া সরকার।

ismail sabri malaysian new pmমালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব, ফাইল ছবি

দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আজ শুক্রবার, ২২ অক্টোবর, এমনটাই জানিয়েছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এক প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় ফেরানোর ব্যাপারে সম্মতি দিয়েছে মালয়েশিয়া সরকারের মহামারি ব্যবস্থাপনা বিষয়ক টাস্কফোর্স।

জানা যায়, মালয়েশিয়ার প্রধান শিল্প খাত পাম তেল উৎপাদনের জন্য বাগানগুলোতে গাছ লাগানোর ক্ষেত্রে বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল। এ ছাড়া রাবার গ্লাভস তৈরির কারখানাগুলোর অবস্থাও একই। মালয়েশিয়ার এসব শিল্পে বাংলাদেশের বহু শ্রমিক কাজ করেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে প্রায় ৬ লাখ বাংলাদেশি বসবাস করছেন।

bangladeshi worker malaysiaমালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক, ফাইল ছবি

২০২০ সালের শুরুতে বিশ্বের দেশে দেশে মরণঘাতী করোনাভাইরাসের মহামারি শুরু হলে অন্যান্য অনেক দেশের মতো মালয়েশিয়া থেকেও দেশে ফিরে আসেন অনেক বাংলাদেশি। পরবর্তীতে মালয়েশিয়া সরকারের নানা বিধিনিষেধের কারণে আর তারা দেশটিতে ফিরতে পারেননি। এতে হাজার হাজার মালয়েশীয় প্রবাসী দেশে এসে বিপাকে পড়েছেন।

আটকে পড়া শ্রমিকদের জন্য শুক্রবার এক প্রকার সুসংবাদ দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি। বলেন, স্পেশাল কমিটি অব প্যানডেমিক ম্যানেজমেন্ট বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের ক্ষেত্রে, বিশেষ করে গাছ লাগানোর কাজের জন্য একটি পদ্ধতির বিষয়ে আজ সম্মতি দিয়েছে।

অবশ্য অন্যান্য শিল্পের কাজের সঙ্গে যারা জড়িত সেসব প্রবাসী শ্রমিকের কোটা এবং তাদের প্রবেশের তারিখ নির্ধারণের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে এদিন জানিয়েছেন ইসমাইল সাবরি।