আপনি পড়ছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে জয় পেয়ে ইতিহাস গড়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ২ নারী। ডেমোক্র্যাটিক পার্টির হয়ে মঙ্গলবারের নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হন তারা। এই দুই নারী হলেন- কাউন্সিলওম্যান শাহানা হানিফ ও সিভিল কোর্টের বিচারক অ্যাটর্নি সোমা সাঈদ।

shahana hanif soma saeedশাহানা হানিফ ও সোমা সাঈদ, ফাইল ছবি

জানা গেছে, নিউইয়র্ক সিটি নির্বাচনের কাউন্সিলর পদে বিপুল ভোটে জয় পাওয়া প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হলেন শাহানা হানিফ। একই সঙ্গে প্রথম মুসলিম নারী কাউন্সিলওমেন হওয়ার গৌরবও অর্জন করেছেন তিনি। শাহানার পৈত্রিক নিবাস চট্টগ্রামের ফটিকছড়িতে।

বেসরকারি ফলাফল অনুযায়ী, ব্রুকলিনের ডিস্ট্রিক্ট-৩৯ এলাকায় ২৮ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হন শাহানা হানিফ। যা মোট ভোটের হারে ৮৯.৩ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ব্রেট ওয়েনকফ পেয়েছেন মাত্র ২ হাজার ৫২২ বা ৮ শতাংশ ভোট।

new york city electionনিউইয়র্ক সিটি নির্বাচন

এদিকে, সিভিল কোর্টের বিচারক পদে জয় পয়েছেন অ্যাটর্নি সোমা সাঈদ কুইন্স। এই পদে মার্কিন ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ায় প্রথম মুসলিম নারী বিচারক তিনি। সোমা সাঈদের পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ার।

নিউইয়র্ক সিটি নির্বাচনে ঐতিহাসিক জয় পাওয়ায় শাহানা হানিফ ও সোমা সাঈদকে নিয়ে উৎসব চলছে বাংলাদেশি কমিউনিটিতে। কুইন্সের জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, জ্যামাইকা, এস্টোরিয়া, ব্রঙ্কসের পার্কচেস্টার, স্টারলিংক ও ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডে এমন চিত্র দেখা যায়।

প্রসঙ্গত, এই সিটি নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত একাধিক প্রার্থী অংশ নিয়েছেন। তাদের মধ্যে ডিস্ট্রিক্ট-২৪ থেকে স্বতন্ত্র হিসেবে মুজিব রহমান ও ডিস্ট্রিক্ট-২৫ থেকে রিপাবলিকান প্রার্থী শাহ শহীদুল হক অন্যতম।