আপনি পড়ছেন

ব্রুনাইয়ের নিয়োগকর্তার কাছ থেকে পালানো ৩ বাংলাদেশি শ্রমিককে হন্যে হয়ে খুঁজছে দেশটির পুলিশ। তাদের ‘নিখোঁজ’ উল্লেখ করে জনগণের সহায়তা চাওয়া হলেও পালানোর কারণ উল্লেখ করা হয়নি।

brunei 3 bangladeshis৩ বাংলাদেশিকে খুঁজছে ব্রুনাই

স্থানীয় সংবাদমাধ্যম বোর্নিও বুলেটিনে বলা হয়, পলাতক বাংলাদেশি শ্রমিকরা হলেন- মো. সুজন মিয়া, পাসপোর্ট নম্বর বিএম ৮২৬২৯০৯; সুবুজ আলী, পাসপোর্ট নম্বর বিপি ০৩১০২৮৩ ও মো. আকতার হোসেন, পাসপোর্ট নম্বর বিডব্লিউ ০০৮৩৯৪৪। তাদের সন্ধান পেলে দেশটির লিমাউ মানিস থানা বা নিটবর্তী যেকোনো থানায় জানাতে বলা হয়েছে।

এসব বাংলাদেশির পালাতে বাধ্য হওয়ার প্রেক্ষাপট নিয়ে খবরে কিছুই বলা হয়নি। তবে এ বিষয়ে লোমহর্ষক তথ্য দিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা। তিনি বলেন, প্রতিশ্রুত বেতন না দেয়ায় বিভিন্ন দেশের শ্রমিকদের পালানোর ঘটনা হরহামেশাই ঘটে থাকে। ঢাকা থেকে নেয়ার সময় অঙ্গীকার করা বেতনের চেয়ে অনেক কম টাকা দেয়া হয়।

brunei policeব্রুনাই পুলিশ

শ্রমিকরা ২০-২১ ব্রুনাই ডলারের বেশি পান না উল্লেখ করে তিনি আরো বলেন, এই টাকা থেকেও আবার ফুড ও ডরমেটরি রেন্ট কেটে নেয়া হয়। দিন শেষে ৪-৫ ডলার হাতে পান শ্রমিকরা। তাদের থাকার পরিবেশও চরম অস্বস্তিকর, তা স্বীকারও করেছে দেশটির কর্তৃপক্ষ।

এসব বিষয়ে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর আগে ব্রুনাই কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হওয়ার কথাও জানিয়েছেন রাষ্ট্রদূত নাহিদা রহমান। সে সময় কোনো শ্রমিক পালালে পত্রিকায় প্রকাশের আগে দূতাবাসকে অবহিত করার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা সেটি মানছে না।