আপনি পড়ছেন

ভারত সরকার দীর্ঘ প্রায় ২০ মাস পর বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ সুবিধা চালু করেছে। অবশ্য বাংলাদেশ ছাড়া আরো ৯৮টি দেশের ভ্রমণকারীরা ভারতের দেওয়া এই সুবিধা পাবেন বলে জানা গেছে। আজ সোমবার, ১৫ নভেম্বর, ভারতীয় গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

bangladesh india flag 1বাংলাদেশ ও ভারতের পতাকা

খবরে বলা হয়েছে, ভারত সরকারের সবশেষ ঘোষণা অনুযায়ী ৯৯টি দেশের ভ্রমণকারীদের, যাদের টিকার পূর্ণ ডোজ সম্পন্ন হয়েছে, দেশটিতে গিয়ে আর বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে না। ভারতে পৌঁছানোর পর ভ্রমণকারীদের শুধু প্রথম ১৪ দিন স্বাস্থ্য পর্যবেক্ষণে রাখতে হবে।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ভারত সরকারের ঘোষণায় বলা হয়েছে— জাতীয় অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও, অনুমোদিত করোনার টিকার পূর্ণ ডোজ গ্রহীতাদের সনদের স্বীকৃতির ক্ষেত্রে ভারতের সঙ্গে যেসব দেশের পারস্পরিক চুক্তি রয়েছে এবং ভারতীয় নাগরিকদের যেসব দেশ ছাড় দিচ্ছে, সেসব দেশের ভ্রমণকারীদেরও একই সুবিধা দেওয়া হবে।

indian airport 1বাংলাদেশিদের জন্য ভারতের কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ সুবিধা

প্রতিবেদন সূত্রে জানা যায়, গত ১৩ নভেম্বর পর্যন্ত ভারত সরকারের সংশ্লিষ্ট বিভাগের তথ্য অনুসারে বাংলাদেশসহ এ ধরনের দেশের সংখ্যা ৯৯টি। এসব দেশের ভ্রমণকারীদের এখন থেকে ভারতে পৌঁছানোর পর কোভিড-১৯ টেস্টের ঝামেলা আর পোহাতে হবে না।