advertisement
আপনি পড়ছেন

বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বিশেষ কোটা ব্যবস্থা বাতিল করেছে মালয়েশিয়া। আজ শনিবার এ তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন। এ সিদ্ধান্ত মালয়েশিয়া প্রবাসীদের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

bangladeshi expatritate malaysiaমালয়েশিয়ায় বিদেশি কর্মী, ফাইল ছবি

বারনামা জানায়, বিদেশি কর্মী নিয়োগে নিয়োগকর্তার করা আবেদনগুলো মন্ত্রণালয়ের মূল্যায়ন কমিটিতে পাঠানো হবে। শর্ত পূরণ সাপেক্ষে যোগ্যদের নিয়োগের বিষয়টি নির্ধারণ করে দেওয়া হবে। অন্য দেশের কর্মী নিয়োগে আইন অনুযায়ী এই কমিটির অনুমোদন দিতে হবে।

বিদেশি শ্রমিক নিয়োগের প্রক্রিয়া কঠোর করা হয়েছে জানিয়ে মালয়েশীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অতিরিক্ত কর্মী নিয়োগ দিতে হলে দ্বিতীয় দফায় মন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হবে। পুনর্বিবেচনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও আবেদন করা যাবে।

datuk seri hamzah zainuddinদাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন, ফাইল ছবি

কোটা বাদ দিয়ে অবাধ নিয়োগের প্রক্রিয়া চালু থাকলে বিদেশি কর্মীরা শর্ত ও মানদণ্ড ছাড়াই দেশে যেতে পারবেন। এতে কর্মীদের কল্যাণে নানা ধরনের সমস্যা তৈরি হবে, বলছেন দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন।

এর আগেও বিদেশি কর্মী নিয়োগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগকর্তাদের আবেদন করার বিধান রয়েছে। এখন বিদেশিদের কর্মসংস্থানে অভিন্ন নীতি ও পদ্ধতি নিশ্চিত করতে আবেদন করতে হবে মানবসম্পদ মন্ত্রণালয়ে।