advertisement
আপনি পড়ছেন

খরচ ছাড়াই প্রতি বছর বৈধভাবে ইউরোপের দেশ গ্রিসে যেতে পারবেন ৪ হাজার বাংলাদেশি। তারা কাজের সুযোগ পেতে যাচ্ছেন দেশটিতে। আজ বুধবার উভয় দেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

expatriate bangladeshisপ্রবাসী বাংলাদেশি, ফাইল ছবি

এতে স্বাক্ষর করেন গ্রিসের মাইগ্রেশন অ্যান্ড অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী প্যানাইয়োটিস মিতারাচি ও এদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। পরে মন্ত্রী জানান, ইউরোপের প্রথম দেশ হিসেবে গ্রিসের সঙ্গে সমঝোতা স্মারক সই হলো।

এর ফলে বাংলাদেশি কর্মীরা বৈধভাবে এবং নিরাপদে গ্রিসে কাজ করার সুযোগ পাবেন জানিয়ে তিনি আরও বলেন, নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত হলে নিয়োগকর্তার খরচে দেশটিতে যাবেন বাংলাদেশিরা। এ ক্ষেত্রে আগ্রহীরা যাতে দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

bangladesh greece agreementবাংলাদেশ-গ্রিস চুক্তি

জানা গেছে, এ চুক্তির আওতায় ৫ বছর মেয়াদি টেম্পোরারি ওয়ার্ক পারমিট পাবেন বাংলাদেশি কর্মীরা, মেয়াদ শেষে দেশে ফিরে আসতে হবে। কৃষি খাতের সিজনাল ওয়ার্কার দেওয়া হবে, পরে আলোচনার ভিত্তিতে খাতের সংখ্যা বাড়ানো হবে।

আবেদনের জন্য জমা দিতে হবে বৈধ ট্রাভেল ডকুমেন্ট, বৈধ ওয়ার্ক কনট্রাক্ট, অসুস্থতাজনিত ইন্স্যুরেন্সের প্রমাণপত্র। এ ছাড়া নির্ধারিত ফি ও ব্যয় বহন করতে হবে বলেও জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এ সময় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব আহমেদ মুনিরুছ সালেহীন ও গ্রিসের সেক্রেটারি জেনারেল অব মাইগ্রেশন পলিসি পেট্রোক্লস জর্জিওজিয়াডিস।