advertisement
আপনি পড়ছেন

বেশ কিছু দিন ধরে চলা উত্তেজনার মধ্যেই নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইউক্রেনে সামরিক হামলার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইতোমধ্যে রুশ সামরিক বাহিনীর হামলায় ইউক্রেনে অন্তত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পাল্টা হিসেবে ইউক্রেনও রাশিয়ায় হামলা করছে বলে খবর পাওয়া গেছে।

bangladesh embassy polandপোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস

এই অবস্থার মধ্যে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিরা আতঙ্কের মধ্যে পড়েছেন। তাদের পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। আজ বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি পোল্যান্ডে থাকা বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা বলছেন, ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ায় পোল্যান্ডে যেতে আগ্রহী— এমন প্রবাসী বাংলাদেশিদের ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে দূতাবাস।

ukraine claims downed six russian jets homeরাশিয়ার ৬ যুদ্ধবিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের

দেশের একটি জাতীয় দৈনিককে তিনি বলেন, বাংলাদেশিদের ভিসা দেওয়ার জন্য আমরা পোলিশ কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। কারণ তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, পোল্যান্ড ভ্রমণের জন্য ভিসা লাগবে। ইউক্রেনে থাকা আমাদের লোকজনকে আমরা জানিয়েছে যে, তারা শিগগিরই ভিসা পাবেন।

এমনকি যাদের পাসপোর্ট নেই জরুরি ভিত্তিতে তাদেরও দূতাবাস আসার অনুমতি দেওয়া হবে, বলেন সুলতানা লায়লা। তার মতে, ইউক্রেনে প্রায় দেড় থেকে ২ হাজার বাংলাদেশি থাকেন, যাদের অধিকাংশই শিক্ষার্থী। তারা যদি ইউক্রেন থেকে বের না হতে চান, তাহলে তাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার পরামর্শ দিচ্ছে দূতাবাস।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, ইতোমধ্যে আমরা আমাদের অর্থ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছি এবং বলেছি যে, ইউক্রেন থেকে যেসব বাংলাদেশি পোল্যান্ডে আসবেন তাদের আশ্রয় দেওয়ার জন্য অর্থের প্রয়োজন। পাশাপাশি বিষয়টি নিয়ে আমরা পোল্যান্ডে বাংলাদেশি সম্প্রদায়ের সঙ্গেও কথা বলেছি, যাতে জরুরি ভিত্তিতে পরিস্থিতি মোকাবেলা করা যায়।