advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশসহ বিভিন্ন দেশের যাত্রীদের ওপর নতুন করে করোনাকালীন ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে মালয়েশিয়া। আজ রোববার দেশটির সিভিল এভিয়েশনের এক আদেশে এ তথ্য জানানো হয়। আদেশের একটি কপি বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বেবিচককে পাঠানো হয়েছে।

bangladesh malaysiaবাংলাদেশ ও মালয়েশিয়ার পতাকা

নতুন আদেশে বলা হয়, এসব দেশ থেকে টিকার পূর্ণ ডোজ না নেওয়া ব্যক্তিরা মালয়শিয়ায় গেলে করোনা পরীক্ষা এবং ৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। টিকার পূর্ণ ডোজ নেওয়া ব্যক্তিদের যাত্রার ২ দিনের মধ্যে নিজ খরচে আরটি পিসিআর পরীক্ষায় নেগেটিভ রেজাল্ট আসতে হবে। এই বিধিনিষেধ আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে আদেশে।

এ ছাড়া টিকার পূর্ণ ডোজ নিয়ে থাকলে সবশেষ ২ মাসের মধ্যে করোনায় আক্রান্ত হলে যাত্রার ২ দিন আগে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করতে হবে। তারা নেগেটিভ সনদ নিয়ে মালয়েশিয়া প্রবেশ করলে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না, কেবল নিজ খরচে সেদেশে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ আসলেই চলবে।

bangladeshi expatritate malaysiaপ্রবাসী বাংলাদেশি, ফাইল ছবি

এ ছাড়া অন্যান্য রোগে আক্রান্তদের মধ্যে চিকিৎসকের পরামর্শে টিকা না নেওয়া যাত্রীদের ২ দিনের মধ্যে আরটি পিসিআর পরীক্ষায় নেগেটিভ আসতে হবে। টিকার পূর্ণ ডোজ বা এক ডোজও না নেওয়া যাত্রীদের দেশটিতে পৌঁছার ২ দিনের মধ্যে আরটি পিসিআর পরীক্ষা করাতে হবে এবং তাতে নেগেটিভ আসতে হবে। এ ক্ষেত্রে তাদের নিজ খরচে ৫ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে, কোয়ারেন্টাইনের ৪র্থ দিনে আরটি পিসিআর ও ৫ম দিনে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করতে হবে।

নতুন আদেশ অনুযায়ী, ১৭ বছর বা এর কম বয়সীদের যাত্রার ২ দিনের মধ্যে আরটি পিসিআর পরীক্ষায় নেগেটিভ আসতে হবে। তাদেরও মালয়েশিয়ায় পৌঁছে নিজ টাকায় র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করাতে হবে এবং তাতে নেগেটিভ রেজাল্ট থাকতে হবে।