advertisement
আপনি দেখছেন

পৃথিবীতে ধর্মের সংখ্যা জানতে চাইলে গড়পড়তা ৫-১০টি ধর্মের নাম বলতে পারবেন এমন লোকের সংখ্যা খুব বেশি হবে না। কিন্তু পরিসংখ্যান আপনাকে এতো বেশি সংখ্যক ধর্মের তথ্য দেবে তাতে আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে।

number of religion

সত্যিকার অর্থেই পৃথিবীর মোট ধর্মের সংখ্যাটা জানলে আপনি খুবই অবাক হবেন। Adherents.com এর পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে মোট ধর্মের সংখ্যা ৪,৩০০টি। এমনকি সংখ্যাটা এর বেশিও হতে পারে।

বিশ্বে বিভিন্ন ধর্মের অনুসারীর সংখ্যার দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে খ্রিস্টান ধর্ম। বিশ্বে খ্রিস্টান ধর্মের অনুসারী ৩০ শতাংশের বেশি বলে মনে করা হয়। ইউরোপ ও আমেরিকা মহাদেশ মূলত খ্রিস্টান অধ্যুষিত। আফ্রিকায় রয়েছে বেশ কয়েকটি খ্রিস্টান দেশ।

এর পরেই রয়েছে ইসলাম ধর্মের অবস্থান। ইসলাম ধর্মের অনুসারী হচ্ছে ২৫ শতাংশের কিছু কম। তবে পৃথিবীতে দ্রুত সম্প্রসারমান ধর্মের মধ্যে ইসলাম ধর্ম এক নম্বরে। সাম্প্রতিক পিউ রিসার্চ সেন্টারের জরিপ অনুযায়ী, ২০৫০ সাল নাগাদ ইসলাম বিশ্বে এক নম্বর ধর্ম হিসেবে স্থান করে নেবে।

ধর্মের দিক থেকে তৃতীয় অবস্থান হিন্দু ধর্মের। হিন্দু ধর্ম অনুসারী ১৪ শতাংশের কাছাকাছি। নাস্তিক, অধর্মীয় বা ধর্মনিরপেক্ষ মানুষের সংখ্যা কিন্তু পৃথিবীতে কম নয়। শতাংশ হিসাব করলে এরা ১৬ শতাংশের বেশি হবে।

এরপর যথাক্রমে রয়েছে চীনা ঐতিহ্যগত ধর্মের অনুসারী, বৌদ্ধ ধর্মালম্বী এবং আদিবাসী ধর্মের অনুসারী।

sheikh mujib 2020