advertisement
আপনি দেখছেন

জন্মদিন, বিবাহ বার্ষিকী কিংবা বিশেষ কোন অনুষ্ঠান, কেকের চাহিদা থাকেই। ছোট-বড় বিভিন্ন আকৃতি ও ডিজাইনের কেক শোভা বাড়িয়ে থাকে প্রতিটি অনুষ্ঠানেরই। শুধু তাই নয়, কে কতো বড় কেক তৈরি করতে পারে তা নিয়ে প্রতিযোগিতাও হয়ে থাকে। এতদিন ধরে বিশ্বের দীর্ঘতম কেক প্রস্তুতের কৃতিত্ব ছিল চীনের দখলে। তবে এবার এই নৈপুণ্যতার দখল নিতে চলেছে ভারত।

world largest cake india 1

বুধবার দেশটির কেরালার সমুদ্র তীরবর্তী শহর ত্রিচুরে বিশ্বের সবচেয়ে লম্বা কেক তৈরি করেছেন সেখানকার শেফ ও কেক প্রস্তুতকারকরা। কেরালার বেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে তৈরি করা এই সাড়ে ছয় কিলোমিটার লম্বা কেকই সম্ভবত এবার বিশ্বের দীর্ঘতম কেকের শিরোপা অর্জন করতে চলেছে।

সকাল থেকেই সেখানে সাজ সাজ রব বিরাজ করছিল। অনুষ্ঠানস্থলের মাঠ থেকে শুরু করে রাস্তা পর্যন্ত বিভিন্ন টেবিল জুড়ে তৈরি করা হয়েছিল সাপের মতো লম্বা ডেস্কের সারি। আর তার ওপরেই শোভা পাচ্ছিল চকলেটের প্রলেপ দেওয়া ভেনিলা স্বাদের এই কেক।

১৫০০ শেফ ও প্রস্তুতকারকের চার ঘণ্টা সময় লেগেছিল সাড়ে ছয় কিলোমিটার বা চার মাইল লম্বা এই কেক তৈরি করতে। চার ইঞ্চি উচ্চতার কেকটির ওজন সাড়ে ৫৯ হাজার পাউন্ড বা ২৭ হাজার কেজি। আর এটি তৈরি করতে প্রয়োজন হয়েছে ১২ হাজার কেজি ময়দা ও চিনি।

world largest cake india

এ বিষয়ে বেকার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নৌসাদ বলেন, গিনিস ওয়ার্ল্ড রেকর্ডসের সদস্যরা কেকটি পরিমাপ করেছেন। তবে এখনো তারা কেকের দৈর্ঘ্য সম্পর্কে চূড়ান্ত ফলাফল জানাননি।

তিনি আরো বলেন, এই কেক তৈরি করার মাধ্যমে কেরেলার শেফরা বিশ্বের কাছে তাদের দক্ষতা তুলে ধরার চেষ্টা করেছে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি এবং স্বাদের দিকটা মেনেই কেকটি তৈরি করা হয়েছে।

এর আগে ২০১৮ সালে চীনের জিক্সি কাউন্টিতে ৩ দশমিক ২ কিলোমিটার লম্বা একটি কেক তৈরি করে সেখানকার শেফরা। যা এখন পর্যন্ত বিশ্বের দীর্ঘতম কেক হিসেবে গিনিস বুকে জায়গা দখল করে রেখেছে।