advertisement
আপনি দেখছেন

ললিতা সালভে জন্মেছিলেন মেয়ে হয়ে। কিন্তু মনের গহীনে পুষে রেখেছিলেন ছেলে হওয়ার স্বপ্ন। এক বছর আগে অস্ত্রোপচারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করে পূরণও করেছেন সেই স্বপ্ন। নাম পাল্টে হয়েছেন ললিত সালভে। এমনকি আইগত লড়াই শেষে রোববার বিয়েও করেছেন পছন্দের এক তরুণীকে।

lalit marry a girl

নারী থেকে পুরুষ হওয়া বছর ত্রিশের ললিত সালভে ভারতের মহারাষ্ট্রের বিড জেলার মজলগাঁও তহসিলের রাজগাঁও গ্রামের বাসিন্দা এবং পেশায় একজন পুলিশ কনস্টেবল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ছোট থেকেই মেয়ে থেকে ছেলে হওয়ার স্বপ্ন ছিল ললিতের। তার সেই স্বপ্ন পূরণ হয় ২০১৮ সালে। ওই বছর মে মাসে মুম্বাইয়ের সরকারি সেন্ট জর্জ হাসপাতালে প্রথমবার অস্ত্রোপচার হয় তার। এরপর আরো দুই দফায় অস্ত্রোপচারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করেন তিনি।

নারী থেকে পুরুষ হওয়ার পর মহারাষ্ট্র পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে যোগ দেন ললিত। গত রোববার আওরঙ্গাবাদ শহরে পরিবারিকভাবে অনুষ্ঠান করে পছন্দের সেই তরুণীকে বিয়ে করেন তিনি।

এ বিষয়ে ললিত সালভে জানান, লিঙ্গ পরিবর্তন এবং বিয়ে কোনোটাই সহজ ছিল না। অনেক উত্থান-পতন এবং আইনি লড়াই পেরোতে হয়েছে তাকে। তবে এবার মনের আনন্দে বাঁচতে পারবেন বলে মনে করছেন তিনি।

sheikh mujib 2020