advertisement
আপনি দেখছেন

বিশ্বের ৮৫টির বেশি দেশে ছড়িয়ে পড়লেও চীনেই সবচেয়ে বেশি ধ্বংসযজ্ঞ চালিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)। এখনো প্রতিদিন দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু হচ্ছে। সংক্রমণ এড়াতে দেশটির কিছু অঞ্চলে ইতোমধ্যে বন্ধ করা হয়েছে গণপরিবহন ও দোকানপাট। এর মধ্যে রয়েছে সেলুনও। তার পরও যে কয়টি সেলুন এখনো খোলা রয়েছে, সেগুলোতে চুল কাটা হচ্ছে অভিনব কায়দায়।

barber cut hair with special stick

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এমন কিছু সেলুনে চুল কাটার ছবি ও ভিডিওতে দেখা যায়, মাস্ক পরে চুল কাটাতে বসেছেন গ্রাহকরা, অবার নাপিতরাও মাস্ক পরে চুল কাটছেন। তবে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নাপিতরা গ্রাহকদের চুল কাটছেন চার ফুট লম্বা বিশেষ স্টিকের সাহায্যে।

ভিডিওতে দেখা যায়, লম্বা স্টিকে চিরুনি এবং ছাঁটাইযন্ত্র (শেভার) গেঁথে নাপিতরা গ্রাহদের চুল ছাঁটাই করছেন। ব্রাশ করা বা হেয়ার ড্রাই করার ক্ষেত্রেও একই পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। যদিও এ পদ্ধতিতে হাতে কাটার মতো নিখুঁত হচ্ছে না চুল কাটা। তবুও নিরাপত্তার খাতিরে দুই পক্ষই এতে খুশি।

অনেকেই আবার এসব ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে লিখেছেন, করোনা থেকে সুরক্ষিত থাকতে হলে একে অন্যের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।