advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে বিশ্বের ১১০টির বেশি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪ হাজার ২৯৯ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ১ লাখ ১৯ হাজার ২১৭ জন। সারাবিশ্ব যখন এ ভাইরাসে সংক্রমিত হওয়ার ভয়ে আতঙ্কিত এবং প্রতিরোধের উপায় খুঁজছে, তখন যুক্তরাজ্যের একদল গবেষক স্বেচ্ছায় করোনাভাইরাসের জীবাণু শরীরে ঢুকালে ৪ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে।

injection push

ডেইলি মেইলের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের দ্য কুইন ম্যারি বায়ো এন্টারপ্রাইজ নামের গবেষণাগারের একদল গবেষক প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির চেষ্টা করছেন। এ জন্য তারা এমন ২৪ জন স্বেচ্ছাসেবক খুঁজছেন, যারা স্বেচ্ছায় নিজের শরীরে কোভিড-১৯ এর জীবাণু প্রবেশ করাতে ইচ্ছুক।

ভাইরাস প্রবেশ করানোর পর ওই স্বেচ্ছাসেবীদের ওপর গবেষণা করে প্রাণঘাতী এ ভাইরাস থেকে মুক্তির প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করবেন গবেষকরা। তবে এর জন্য প্রত্যেক স্বেচ্ছাসেবীকে সাড়ে ৩ হাজার পাউন্ড করে সম্মানি দেওয়া হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ ৮০ হাজার টাকা।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী আতঙ্ক এবং বিস্তার ছড়ালেও কোভিড-১৯ থেকে মুক্তি পাওয়ার প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা। কবে নাগাদ আবিষ্কার করা যাবে সে সম্পর্কেও সঠিক কোনো ধারণা পাওয়া যায়নি। তবে এত কিছুর মধ্যেও সুখবর এই যে, এখন পর্যন্ত ৬৬ হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতী এ ভাইরাস থেকে মুক্ত হতে পেরেছেন।