করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধে লকডাউন করে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আর নেই পর্যটকদের ভিড়। স্থানীয় লোকজনও সবাই ঘরবন্দি। এমন পরিস্থিতিতে একটি সাফারি পার্কের রাস্তায় শুয়ে থাকতে দেখা গেলো এক দল সিংহকে।

lions taking nap on the road in africa

সম্প্রতি কিছু ছবি ভাইরাল হয় রিচার্ড সাওরির কল্যাণে। রিচার্ড দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্কের বনরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেন। লকডাউনের মধ্যেও তাকে চাকরি করতে হচ্ছে। যাতে কোনো চোরাকারবারী দল পার্কে হানা দিয়ে কোনো প্রাণীর ক্ষতি করতে না পারে।

এর মধ্যেই পাহারার কাজে বের হয়ে রিচার্ড দেখেন রাস্তায় শুয়ে বেঘোরে ঘুমাচ্ছে একদল সিংহ। ওই মুহূর্তটি নিজের ফোনের ক্যামেরায় বন্দি করতে মোটেও সময় নেননি গাড়িতে বসে থাকা রিচার্ড।

সাধারণ সময়ে কখনো রাতে এ রকম সিংহের দলকে রাস্তায় শুয়ে থাকতে দেখা যায়। দিনের বেলা কোনো সিংহতে রাস্তার কাছাকাছিও দেখা যায় না অনেক সময়। কিন্তু লকডাউন এবং পর্যটকের অনুপস্থিতি দারুণ সময় উপহার দিচ্ছে সিংহদের।

lions taking nap on the road in africa 1

ছবিগুলো কিভাবে তোলা হলো?

হিংস্র সিংহদের কাছে গিয়ে কিভাবে এই রকম ছবি তোলা হলো— বিবিসির পক্ষ থেকে এমন প্রশ্ন করা হয়েছিলো রিচার্ডকে। উত্তরে তিনি বলেন যে, ন্যাশনাল পার্কের সিংহরা মাঝে মধ্যেই বনের ভেতর দিয়ে দুই একটা গাড়ির চলাচল দেখে অভ্যস্ত।

সুতরাং তিনি যখন গাড়ি নিয়ে এগিয়ে যাচ্ছিলেন, প্রায় পাঁচ মিটার পর্যন্ত কাছাকাছি যাওয়ার পরও কোনো সিংহের ঘুম ভাঙেনি। এর মধ্যেই তিনি ছবিগুলো তুলে ফেলেন। এমন কি পাশ দিয়ে যাওয়ার সময়ও কয়েকটা সিংহ ঘুমেই ছিলো।

lions taking nap on the road in africa 2

তিনি আরো বলেন, “এখানকার প্রাণীরা পায়ে হাঁটা মানুষ দেখলে বেশি ভয় পায়। কিন্তু দুই একটা গাড়ি পাশ দিয়ে চলে গেলে এগুলো দৌড়ে পালায় না। কারণ এ রকম গাড়ির চলাচল দেখে তারা অভ্যস্ত। আমি যদি পায়ে হেঁটে এতো কাছে পৌঁছাতাম, তারা কখনোই সে সুযোগ দিতো না।”

তিনি আরো বলেন যে, শীতের রাতে সিংহরা এ রকম রাস্তায় এসে ঘুমায়। কারণ দিনের তাপমাত্রার কারণে পিচঢালা পথ রাতেও গরম হয়ে থাকে। ওই গরমে ঘুমাতে আরাম পায় এরা।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.