advertisement
আপনি দেখছেন

সাধারণত জেনেটিক কারণে মুরগির ছোট-বড় বা বিভিন্ন রঙের ডিম পেড়ে থাকে থাকে। তবে সব ডিমেরই আকার একই রকমের হয়। কিন্তু সম্প্রতি দেশে এমন একটি মুরগির খোঁজ পাওয়া গেছে, যে কিনা হুবাহু আমের আকৃতির ডিম পাড়ছে। ডিমের এই অদ্ভুত আকার দেখে স্থানীয়রা যেমন হতবাক, তেমনি হতবাক মুরগির মালিকও।

mango shape eggsবান্দরবানের লামা উপজেলার চম্পাতলী এলাকায় এমনই আম আকৃতির ডিম পাড়ছে একটি মুরগি। ছবি- সংগৃহীত

গত দুইদিন ধরে বান্দরবানের লামা উপজেলার চম্পাতলী এলাকায় এমনই আম আকৃতির ডিম পাড়ছে একটি মুরগি। নিজ বাড়িতে মুরগিটিকে এক বছর ধরে লালন-পালন করছেন লামা উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-সহকারী মোহাম্মদ মহসীন রেজা।

শনিবার তিনি ওই মুরগির দুটি ডিমের ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন। এরপরই এ নিয়ে ইন্টানেট দুনিয়ায় শুরু তোলপাড়। এমনকি বিষয়টি জানতে পেরে এলাকার অনেক মানুষই ডিমগুলো দেখার জন্য তার বাড়িতে ভিড় জমাচ্ছেন।

এমন অদ্ভুত ডিমের বিষয়ে মহসীন রেজা জানান, তিনি বাড়িতে বেশ কিছু মরগি লালন-পালন করেন। অদ্ভুত ডিম পাড়া মুরগিটিকেও এক বছর ধরে পালছেন তিনি। মুরগিটিও স্বাভাবিক আকৃতির ডিম দিতো। কিন্তু গত দুই দিন ধরে আমের আকৃতির ডিম দেওয়া শুরু করেছে সেটি। যা দেখে তিনি পুরাই হতবাক। মুরগি এমন ডিম পাড়তে পারে এমনটাও তিনি আগে কখনো শোনেননি।

তিনি আরো জানান, গত দুই দিনে এমন অদ্ভুত আকৃতির মোট চারটি ডিম পেড়েছে মুরগিটি। আকৃতি আমের মতো হলেও এগুলো ভেতরের কুসুম সাধারণ ডিমের মতোই।

বিষয়টি তিনি ইতোমধ্যে প্রাণিসম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছেন। গবেষণার জন্য ডিমগুলো ঢাকায় প্রাণিসম্পদ কার্যালয়ে পাঠানো হবে বলেও জানান মহসীন রেজা।