advertisement
আপনি দেখছেন

বানরের বাঁদরামির শেষ নেই। বিশেষ করে লোকালয়ের বানর প্রায়ই মানুষজনের কাছ থেকে এটা-সেটা কেড়ে নেয়, চুরি করে খায়, কখনো কখনো অকারণেই মানুষকে জ্বালাতন করে। তবে এবার বানর যে কাণ্ড ঘটিয়েছে তা রীতিমতো অবাক হওয়ার মতো। কারণ করোনাভাইরাসের স্যাম্পল ‘ছিনিয়ে’ নিয়ে এলাকায় ভাইরাসটির ছড়িয়ে পড়ার আতঙ্ক তৈরি করেছে বানর।

monkeys in india

বিস্ময়কর এ ঘটনাটি ঘটেছে ভারতের রাজধানী নয়াদিল্লির মেরুত এলাকায়। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, করোনার উপসর্গ থাকা তিন জনের নমুনা সংগ্রহ করেছিলেন চিকিৎসকরা। কিন্তু একদল বানর চিকিৎসকদের কাছ থেকে করোনা পরীক্ষার জন্য সংগ্রহ করা ওই নমুনা ‘ছিনিয়ে’ নিয়েছে। ফলে ওই নমুনা থেকে সংশ্লিষ্ট এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার (যদি তারা আক্রান্ত হয়ে থাকেন) আশঙ্কা দেখা দিয়েছে।

দ্য স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়েছে, চিকিৎসকদের কাছ থেকে নমুনাগুলো কেড়ে নেয়ার পর একটি বানর তা খেয়ে ফেলারও চেষ্টা করেছে।

তবে মেরুত মেডিকেল কলেজের প্রধান ধিরাজ রাজ বলেন, করোনার নমুনাগুলো পরে উদ্ধার করা হয়েছে। সেসব অক্ষত রয়েছে। ফলে এ নিয়ে ওই এলাকার মানুষের ভয় পাওয়ার বা আতঙ্কিত হওয়ার কিছু নেই।

sheikh mujib 2020