পৃথিবীর বিভিন্ন প্রান্তে নিয়মিতই ঘটছে নানা অদ্ভুত ঘটনা। সম্প্রতি তেমনি একটি বিরল ঘটনা ঘটেছে ময়মনসিংহে। এক মা কন্যা সন্তান জন্ম দেয়ার ৩৯ দিন পর ফের পুত্র সন্তানের জন্ম দিয়েছেন বলে জানা গেছে। মা এবং সন্তান তিনজনই বর্তমানে সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

39 days birth

জানা গেছে, গত ২৩ জুন গৃহবধূ রীতা আক্তার দ্বিতীয় সন্তান প্রসব করেন। এর আগে ১৩ মে একটি কন্যা সন্তান প্রসব করেন। ৩৯ দিনের ব্যবধানে দুই সন্তানের জন্ম দেয়ায় হাসপাতালসহ আশপাশের এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে।

রীতা আক্তার ও তার স্বামী আমিনুল ইসলাম গাজীপুরের কাপাসিয়া উপজেলার বর্মী এলাকার নয়ানগর গ্রামে বসবাস করেন। দীর্ঘ সাড়ে তিন বছরের দাম্পত্য জীবনে কোনো সন্তান না আসায় ময়মনসিংহের ডা. শিলা সেনের দারস্থ হন। তার চিকিৎসা ও পরামর্শ গ্রহণ করেন।

এক পর্যায়ে গর্ভবতী হয়ে পড়েন রীতা আক্তার। পরবর্তীতে আলট্রাসনোগ্রাম করার পর তার গর্ভে দুই সন্তানের অস্তিত্ব ধরা পড়ে। গত ১৩ মে হঠাৎ করে রীতার পেট ব্যথা শুরু হয়। তাৎক্ষণিকভাবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করলে তাকে চেম্বারে আসতে বলেন ডাক্তার শিলা সেন।

চেম্বারে যাওয়ার পর রীতাকে ময়মনসিংহের শিলাঙ্গন হাসপাতালে ভর্তি করে লেবার ওটিতে পাঠানো হয়। সেখানে ওইদিনই একটি কন্যা সন্তান প্রসব করেন এই গৃহবধূ। জন্মের সময় কন্যা সন্তানের ওজন ছিল মাত্র ১ কেজি ১০০ গ্রাম। তবে দ্বিতীয় সন্তান গর্ভেই থেকে যায়। এরপর গত ২৩ জুন ময়মনসিংহের চূরখাইয়ে অবস্থিত কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে দ্বিতীয় সন্তান প্রসব করেন রীতা।

আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে এই মা বলেন, এক কন্যা সন্তান জন্মের ৩৯ দিন পর ছেলে সন্তানের জন্ম দিতে পারায় মা হিসেবে আমি গর্বিত। আল্লাহর কাছে লাখো শুকরিয়া।

তার চিকিৎসক ডা. শিলা সেন বলেন, সাধারণত কয়েক মিনিট বা এক-দুই ঘণ্টার ব্যবধানে যমজ বাচ্চার প্রসব হয়ে থাকে। কিন্তু ৩৯ দিন ব্যবধানে যমজ বাচ্চা প্রসব হওয়া একটি বিরল ঘটনা। দম্পতি এবং সন্তানদের জন্য আশীর্বাদ রইল।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.