ডেলিভারির নির্দিষ্ট সময়ের অনেক আগেই প্রসব বেদনা উঠে এক নারীর। সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া হয় নিকটস্থ একটি বেসরকারি হাসপাতালে। সেখানে স্বাভাবিকভাবেই একসঙ্গে পাঁচটি সন্তানের জন্ম দেন তিনি। কিন্তু ভাগ্যের নির্মম কি পরিহাস যে জন্মের তিন ঘণ্টার মধ্যেই একে একে মারা যায় সবক’টি নবজাতক।

baby hand 1তিন ঘণ্টার ব্যবধানে চলে গেল ৫ সন্তান!- প্রতীকী ছবি

গতকাল শনিবার রাতে এই হৃদয় বিদরক ঘটনাটি ঘটেছে চাঁদপুর জেলার কচুয়া উপজেলায়। মারুফা বেগম (২৫) নামের ওই নারীর পাঁচ সন্তানের মধ্যে তিন সন্তান স্থানীয় বেসরকারি কচুয়া টাওয়ার হসপিটাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে মারা যায়। আর বাকি দুই সন্তান মারা যায় উপজেলার আন্দিরপাড় এলাকার বাড়িতে। তবে মারুফা বেগম বর্তমানে শারীরিকভাবে সুস্থ আছেন।

বিষয়টি নিশ্চিত করে কচুয়া টাওয়ার হসপিটাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারের সহকারী ব্যবস্থাপক শাহজালাল বলেন, শনিবার সন্ধ্যার দিকে প্রসব বেদনা নিয়ে ওই নারীকে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির কিছুক্ষণ পরই তিনি স্বাভাবিকভাবে একসঙ্গে পাঁচ নবজাতকের জন্ম দেন। এর মধ্যে চারটি ছেলে সন্তান এবং একটি মেয়ে সন্তান।

chandpur imageচাঁদপুর- ফাইল ছবি

তিনি আরো জানান, ওই নারী অপরিণত অবস্থায় শিশুগুলোর জন্ম দিয়েছেন। তাই নবজাতকদের অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করেন কর্তব্যরত চিকিৎসকরা। কিন্তু এক ঘণ্টার মধ্যে পর পর তিনটি শিশু মারা যায়। পরে হাসপাতাল কর্তৃপক্ষ বাকি দুই নবজাতককে অন্য কোথাও নিয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু তারা নবজাতক দুটিকে অন্য কোনো হাসপাতালে না নিয়ে গ্রামের বাড়িতে চলে যান। কিছুক্ষণ পর সেই দুই সদ্যজাতও মারা যায়।

মারুফার স্বামী মো. ইউনুস একজন দুবাই প্রবাসী। তিনি বলেন, তাদের বিয়ের প্রায় ছয় বছর হয়েছে। এই প্রথমবার তার স্ত্রী সন্তানের জন্ম দেন। কিন্তু টাকার অভাবে তাকে একটি ভালো হাসপাতালে নিয়ে যেতে পারেননি। বাড়ির কাছেই বেসরকারি হাসপাতালে ডেলিভারি করানো হয়।

এ বিষয়ে হাসপাতালটির চিকিৎসক সিনথিয়া সাহা বলেন, তারা প্রথম থেকেই মারুফার চিকিৎসার ব্যবস্থাপত্র দিয়ে আসছিলেন। তার পেটে যে পাঁচটি সন্তান রয়েছে সেটিও আগেই নিশ্চিত করেছিলেন। তার ডেলিভারির ডেট ছিলো আরো চার মাস পর। কিন্তু সাড়ে ৫ মাসেই তার প্রসব বেদনা উঠে এবং অপরিণত সন্তান জন্ম দেন। তারপর নবজাতকদের বাঁচানোর জন্য অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। হাসপাতালে অন্য আধুনিক সুযোগ সুবিধা না থাকায় তাদের অন্য কোথাও যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিলো।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.