advertisement
আপনি দেখছেন

অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ। গণনাও প্রায় শেষ। এখন শুধু অপেক্ষা ফল ঘোষণার। ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হবেন তা নিয়ে উত্তেজনা বিরাজ করছে দেশটির নাগরিকসহ সারাবিশ্বের মানুষের মধ্যে। এরই মধ্যে কেন্টাকি অঙ্গরাজ্যের র‌্যাবিট হ্যাশ শহরের মেয়রের নাম ঘোষণা করা হয়েছে। তবে নতুন নির্বাচিত এ মেয়র কোনো মানুষ নয়, একটি কুকুর। যার নাম উইলবার।

meyor willburনির্বাচিত মেয়র উইলবার, ছবি- সংগৃহীত

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের খবরে বলা হয়, ৬ মাস বয়সী উইলবার হচ্ছে একটি ফ্রেঞ্চ বুলডগ। যাকে আগামী চার বছরের জন্য র‌্যাবিট হ্যাশ শহরের মেয়র হিসেবে নির্বাচিত করেছে সেখানকার বাসিন্দারা।

এই প্রথমবার কোনো কুকুর শহরটির মেয়র নির্বাচিত হয়েছে বিষয়টি এমন নয়। ১৯৯০ সাল থেকেই শহরটিতে এ প্রথা চলে আসছে। মানুষের পরিবর্তে মেয়র পদে বসছে কোনো প্রাণী।

meyor willbur 2নির্বাচিত মেয়র উইলবার, ছবি- সংগৃহীত

উইলবারের মালিক ও নতুন মেয়রের মুখপাত্র এমি নোল্যান্ড জানান, ১৯৯০ সাল থেকে এখন পর্যন্ত কোনো মানুষ শহরটির মেয়রের পদে বসেনি। ১৯৯০ সালের শেষের দিকে ডন ক্লেয়ার নামের স্থানীয় এক বাসিন্দা প্রস্তাব করেছিলেন, ইতিহাস চর্চাকারী সমাজের অর্থ সংগ্রহের জন্য মেয়র পদে মানুষের পরিবর্তে কোনো প্রাণীকে বসালে ভালো হবে। তারপর থেকেই এই রীতি চলে আসছে।

তিনি আরো জানান, প্রায় ৫০০ বাসিন্দার এ শহরটিতে এখন পর্যন্ত ৫ বার কুকুরকে মেয়র পদে বসানো হয়েছে। প্রথম মেয়র পদে বসা কুকুরটির নাম ছিল গুফি।