বিরল এমন এক প্রজাতির পাখির দেখা মিলেছে, তার অর্ধেক শরীর নারী এবং বাকি অর্ধেক পুরুষের মতো। মিশ্র লিঙ্গের পাখিটির নাম নর্দার্ন কার্ডিনাল। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ওয়ারেন কাউন্টিতে পাখিটির দেখা যায়।

northern cardinal birdনর্দার্ন কার্ডিনাল পাখি

বিবিসি জানায়, এই প্রথমবারের মতো পাখিটির মিশ্র লিঙ্গের ছবি তোলা সম্ভব হয়েছে। বন্ধুর কাছ থেকে পাখিটির বিষয়ে জানতে পেরে বিরল এই ছবি ধারণ করেন পাখি বিশেষজ্ঞ জেমি হিল।

পাখি বিশেষজ্ঞরা জানান, সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে পুরুষ কার্ডিনাল। নারী কার্ডিনাল ফ্যাকাসে বাদামি রঙের হয়। কিন্তু যে পাখিটির ছবি ধারণ করা হয়েছে, তা পুরুষ ও নারীর উভয় লিঙ্গের মিশ্রণ হতে পারে।

northern cardinal bird 1ডান পাশে নারী, বাম পাশে পুরুষ পাখি

৬৯ বছর বয়সী পাখিবিদ জেমি হিল এই ছবি তুলতে পেরে বেশ আনন্দিত বলে জানিয়েছেন বিবিসির কাছে। মুহূর্তটিকে ‘সারাজীবনে একবার, লাখে একটা ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

হিলের ধারণা, পাখিটির বাইলেটারাল গাইনানড্রোমোর্ফিজম থাকতে পারে। এর মানে পাখিটির কার্যকর ডিম্বাশয় ও একক শুক্রাশয় দুটোই থাকতে হবে।

jamie hillজেমি হিল -ফাইল ছবি

এর আগে ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছিল, এক দম্পতি ২০১৯ সালে এ ধরনের একটি পাখির দেখা পান। এই পাখিটি সেটিই হতে পারে বলে মনে করেন হিল।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.