advertisement
আপনি দেখছেন

এবার গবাদি পশু গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা চালু হতে যাচ্ছে। অভিনব এই অ্যাম্বুলেন্স সেবা দেওয়া হবে ২৪ ঘণ্টা। এমনই উদ্যোগ নিয়েছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বিজেপি সমর্থিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। দেশটির গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

india cow ambulance serviceভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা, ফাইল ছবি

খবরে বলা হয়েছে, প্রদেশটির পশুপালন ও মৎস্য সম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী রোববার, ১৪ নভেম্বর, এই তথ্য জানান। তিনি বলেন, রাজ্যে এই পরিষেবা চালুর উদ্দেশ্য হল অসুস্থ হয়ে পড়া গরুর দ্রুত চিকিৎসা সেবা দেওয়া। গরুর জন্য এই ধরনের পরিষেবা দেশ তথা ভারতে এই প্রথম বলেও জানান এই মন্ত্রী।

কলকাতা-ভিত্তিক আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, যোগী সরকারের প্রশাসন এই পরিষেবা চালুর জন্য ইতোমধ্যে ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করেছে। আসছে ডিসেম্বর মাস থেকে রাজ্যটিতে এই পরিষেবা প্রদান করা হবে। রাজ্যটির গবাদি পশু পালকরা ২৪ ঘণ্টাই এই অ্যাম্বুলেন্স তথা চিকিৎসা সেবা পাবেন।

india cow ambulance service zogi govtগরুর সেবা করছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ফাইল ছবি

রাজ্যের পশুপালন ও মৎস্য সম্পদ উন্নয়ন মন্ত্রী লক্ষ্মী নারায়ণ আরো জানিয়েছেন, এই পরিষেবা দেওয়ার জন্য জরুরি সেবা হিসেবে একটি হটলাইন খোলা হয়েছে। যারা সেবা পেতে চান তাদের জরুরি নম্বর ১১২-তে ফোন করতে হবে। অসুস্থ গরুর দ্রুত চিকিৎসা সেবা দেওয়ার জন্যই এই ব্যবস্থা।

কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জরুরি নম্বরে ফোন করার আধা ঘণ্টার মধ্যেই একজন পশু চিকিৎসক তার দুই সহকারী নিয়ে হাজির হবেন সেবা প্রার্থীর বাড়িতে। আবার এই পরিষেবা সংক্রান্ত সমস্যা, সুবিধা কিংবা অভাব-অভিযোগ যাতে করা যায় সেজন্য উত্তর প্রদেশের রাজধানী লাখনৌতে একটি কল সেন্টার খুলবে রাজ্য সরকার।

উত্তর প্রদেশের বিজেপি সরকারের পক্ষ থেকে আরো জানানো হয়েছে যে, চিকিৎসার পাশাপাশি গরুর প্রজনন নিয়েও কাজ করবেন এই পরিষেবার সঙ্গে জড়িতরা। রাজ্য সরকার চায়, গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরো উন্নত করতে। এর জন্যও একটি বিশেষ উদ্যোগ নিচ্ছে যোগী সরকার।