আপনি পড়ছেন

প্রকৃতির সব উপাদান আল্লাহ তায়ালা মানুষের উপকারের জন্য, মানুষের সেবার জন্য সৃষ্টি করেছেন। মানুষ মাথা খাটিয়ে, গবেষণা করে প্রকৃতির উপাদানগুলো বশে এনে সভ্যতার সিঁড়ি ভেঙে এগিয়ে চলছে। তবে কখনো কখনো প্রকৃতি রেগে যায়। সব কিছু এলোমেলো করে দেয় তার হিংস্র রূপ। আমাদের ভাষায় আমরা একে ‘প্রাকৃতিক দূর্যোগ’ বলে থাকি।

flood

পবিত্র কোরআনুল কারিম থেকে জানা যায়, প্রাকৃতিক দূর্যোগের বেশির ভাগ কারণই মানব ঘটিত। মানুষের নানান কর্মকাণ্ডের ফলে প্রকৃতি অশান্ত হয়ে ওঠে। আর তখন প্রকৃতি রুদ্র মূর্তি ধারণ করে। এই প্রাকৃতির দূর্যোগ থেকে বাঁচতে এবং প্রাকৃতিক দূর্যোগ চলাকালীন সময়ে নবীজি (সা.) আমাদের কিছু দোয়া শিখিয়েছেন। আসুন জেনে নিই- সে দোয়াগুলো।

দূর্যোগের সময় যে ২টি দোয়া নবীজি (সা.) বেশি বেশি পড়তেন

বুখারি এবং মুসলিম শরিফে বর্ণিত, হযরত আনাস ইবনে মালিক (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) অতি বৃষ্টি ও ভারী বর্ষণের সময় এই দোয়া বেশি বেশি পাঠ করতেন-

‘হে আল্লাহ! এই ঝড়, তুফান ও ভারী বর্ষণ আমাদের আশপাশ থেকে সরিয়ে নিন, দয়া করে আমাদের ওপর ঝড়, তুফান ও ভারী বর্ষণ দেবেন না। হে আল্লাহ, এই ভারী বর্ষণ দিন টিলা-পর্বতে, উঁচু ভূমিতে, উপত্যকায়, বনভূমি ও চারণ ভূমিতে।’ মুত্তাফাকুন আলাইহি।

বুখারি ও মুসলিম শরিফের আরেকটি বর্ণনায় এসেছে, আম্মাজান হযরত আয়েশা সিদ্দিকা (রা.) বলেন, নবীজি (সা.) ঝড়-তুফানের সময় এর ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে এই দোয়া পড়তেন-

‘হে আল্লাহ! আমি আপনার নিকট প্রার্থনা করি এই ঝড়ের কল্যাণ, এর মধ্যস্থিত কল্যাণ, এর সঙ্গে প্রেরিত কল্যাণ। আমি আপনার নিকট পানাহ চাই এই ঝড়ের ক্ষতি থেকে, এর মধ্যস্থিত ক্ষতি থেকে, এর সঙ্গে প্রেরিত ক্ষতি থেকে।’ মুত্তাফাকুন আলাইহি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর