আপনি পড়ছেন

ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘আমার পরে কেউ যদি নবী হতো, তাহলে ওমরকে আল্লাহ সে সম্মান দিতেন। অন্য হাদিসে রাসুল (সা.) বলেছেন, কেয়ামতের দিন প্রথম যে বান্দার হিসাব ডান হাতে দেওয়া হবে সে হচ্ছে ওমর। এ কথা শুনে সাহাবিরা বললেন, হে আল্লাহর নবী! আবু বকর (রা.) সম্পর্কে তো কিছু বললেন না। রাসুল (সা.) বললেন, ততক্ষণে আবু বকর জান্নাতের দরজায় কড়া নাড়তে থাকবে।

hazrat omar

ওমর (রা.)-এর প্রজ্ঞা-বুদ্ধিমত্তা এত বেশি ছিলো যে, কখনো কখনো ওমরের একক সিদ্ধান্তের আলোকে আল্লাহ তায়ালা কোরআনের আয়াত নাজিল করেছেন। হাফেজ জালালুদ্দিন সুয়ুতি (রহ.) বলেন, কোরআনের অন্তত ২১টি আয়াত আল্লাহ তায়ালা ওমরের সিদ্ধান্তের অনুকূলে নাজিল করেছেন।

শাহ ওয়ালি উল্লাহ মুহাদ্দেস দেহলভী (রহ.) বলেছেন, স্বয়ং নবী (সা.) একমত হয়েছেন আর ওমর (রা.) দিয়েছেন ভিন্নমত, এমন অবস্থায় আল্লাহ ওমর (রা.)-এর মতের পক্ষে আয়াত নাজিল করেছেন; কোরআনের এমন আয়াতের সংখ্যা ১১টিরও বেশি। এমন ৫টি আয়াত সম্পর্কে জেনে নিই।

১. বদরের যুদ্ধবন্দী সম্পর্কে

বদরযুদ্ধে কাফের বন্দীদের ব্যাপারে রাসুল (সা.) আবু বকর এবং ওমরের (রা.) সঙ্গে পরামর্শ করেন। ওমর (রা.) বলেন, তাদের হত্যা করে ফেলা হোক। আবু বকর (রা.) বললেন, এ মুহূর্তে আমাদের অর্থের প্রয়োজন রয়েছে। রাসুল (সা.) বলেছেন, আমিও তাই মনে করি।

রাসুল (সা.) অর্থের বিনিময়ে কাফেরদের মুক্ত করে দেন। আল্লাহ তায়ালা এর প্রতিবাদে আয়াত নাজিল করে বলেছেন, ‘তোমরা চাও পার্থিব সম্পত্তি আর আল্লাহ চান পরকালীন কল্যাণ। আল্লাহ সর্বশক্তিমান, প্রজ্ঞাময়। আল্লাহর পূর্ববিধান থাকলে তোমরা যে মুক্তিপণ গ্রহণ করেছো, সে জন্য কঠিন আজাব প্রেরণ করা হতো।’ (সূরা আনফাল: ৭৬-৭৮)।

২. মুনাফিক সর্দারের জানাজা প্রসঙ্গে

মুনাফিক সর্দার আবদুল্লাহ ইবনে উবাই মারা গেলে রাসুল (সা.) তার জানাজা পড়ার জন্য দাঁড়ালেন। ওমর (রা.) বললেন, হে নবী! আপনি মুনাফিকদের জানাজা পড়াবেন এটা আমার ইচ্ছে নয়। রাসুল (সা.) বললেন, আল্লাহ তো আমাকে নিষেধ করেননি। জানাজা শেষে আল্লাহ আয়াত নাজিল করে বললেন, ‘তাদের কারো মৃত্যু হলে হে নবী তুমি তাদের জানাজা পড়ো না এবং তাদের কবরের পাশেও দাঁড়াবে না।’ (সূরা তাওবাহ: ৮৪)।

islam 4

৩. হজরত আয়শা (রা.) এর বিরুদ্ধে অপবাদ শুনে

উম্মুল মুমিনিন হজরত আয়শার (রা.) বিরুদ্ধে যখন একদল মুনাফেক জিনার অপবাদ দেয় তখন রাসুল (সা.) মানসিকভাবে ভেঙে পড়েন। তিনি এ বিষয়ে অনেকের সঙ্গে পরামর্শ করেন। প্রায় সবাই বলেছিলো, এর সত্যতা উড়িয়ে দেওয়া যায় না।

শুধু ওমর (রা.) বলেছিলেন, আস্তাগফিরুল্লাহ! আমরা নবীর স্ত্রী সম্পর্কে এমন ধারণা কীভাবে করতে পারি? পরবর্তীতে আল্লাহ আয়াত নাজিল করে বললেন, ‘এ অপবাদ শোনার পর বিশ্বাসী নরনারীরা কেন নিজেদের ব্যাপারে ভালো ধারণা পোষণ করেনি? কেন তারা বলতে পারল না যে, ‘এ তো নিছক মিথ্যাচার’। (সুরা নূর: ১২)।

৪. রাসুল (সা.) এর স্ত্রীদের প্রসঙ্গে

একবার প্রসঙ্গক্রমে ওমর (রা.) রাসুল (রা.) এর স্ত্রীদের বললেন, তোমরা যদি রাসুলকে কষ্ট দাও, তাহলে রাসুল তোমাদের সবাইকে তালাক দিয়ে দেবেন। পরবর্তীতে আল্লাহ আয়াত নাজিল করে বলেন, ‘হে নবীর স্ত্রীরা! নবী যদি তোমাদের সবাইকে তালাক দেয়, তবে আল্লাহ তোমাদের চেয়েও ভালো স্ত্রী তাকে দেবেন।’ (সূরা তালাক: ৫)।

৫. মাকামে ইবরাহিম সম্পর্কে

ওমর (রা.) এর ইচ্ছে ছিলো, মাকামে ইবরাহিমকে নামাজের স্থান হিসেবে নির্দিষ্ট করা হোক। আল্লাহ তায়ালা আয়াত নাজিল করে বলেন, ‘তোমরা মাকামে ইবরাহিমকে নামাজের স্থান হিসেবে গ্রহণ করো।’ (সূরা বাকারাহ: ১২৫)।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর