বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারি আমাদের অনেক বিষয় আয়ত্ত করতে শিখিয়েছে। ভাইরাস সংশ্লিষ্ট প্রতিটি ঘটনাই আমাদের ওপর একটি প্রভাব তৈরি করেছে। এই মহামারি অবাধ্য। কিন্তু এই অবাধ্যতা আমাদের এক মুহূর্তের জন্য থামিয়ে নতুন করে ভাবতে বাধ্য করেছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় আমরা অনেকেই এসব বিষয় ভুলতে শুরু করেছি। যা পরবর্তীতে নীরব ঘাতক হিসেবে প্রমাণ হতে পারে।

traching temparature of a womenতাপমাত্রা পরিমাপ করা হচ্ছে এক নারীর

ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আয়ত্ত করা নতুন বিষয়গুলো আমাদের অনেক কিছু ভুলতেও বাধ্য করাচ্ছে। এমন নয়টি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের জানা প্রয়োজন।

১. একবারের সংক্রমণ মানে সারাজীবনের নয়

বিশ্বব্যাপী মানুষের মধ্যে এ ধরনের আচরণ লক্ষ করা গেছে যে, আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠার পরও তাকে এড়িয়ে চলতে দেখা গেছে। প্রিয়জন, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজন থেকে এ রকম আচরণ কেউ আশা করে না।

a patient being taken to hospitalহাসপাতাল থেকে বের করে নেয়া হচ্ছে এক রোগীকে

২. ভাইরাস বর্ণ ও ধনী-গরীব বোঝে না

অনেকেই মনে করেন, করোনাভাইরাস শুধু হটস্পটেই তীব্র সংক্রমণ ঘটায়। এই ধারণা ভুল। পৃথিবীর সব অঞ্চলের মানুষই এতে আক্রান্ত হওয়ার শঙ্কায় আছে।

৩. যত্রতত্র মাস্ক খোলা

বিশ্বব্যাপী সরকারগুলো নাগরিকদের মাস্ক পরিধানের নির্দেশনা দিচ্ছে। অধিকাংশ মানুষই তা অনুসরণ করে জীবনযাপন শুরু করেছে। কিন্তু অনেকেই মাস্ক খুলে বিপজ্জনকভাবে চলাচল করছেন। এতে ওই ব্যক্তি নিজের সঙ্গে অন্যদের জীবনও ঝুঁকিতে ফেলছেন।

৪. যেখানে সেখানে মাস্ক ও গ্লাভস ফেলে দেয়া

নিরাপত্তার স্বার্থেই আমরা সবাই এসব জিনিসের ব্যবহার করছি। তবে মানুষজন তা ব্যবহারের পর যত্রতত্র ফেলে দিচ্ছেন। এতে ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়। তাই বিষয়টি নিয়ে অবশ্যই সবাইকে সচেতন হতে হবে।

৫. হাত দিয়ে ছোঁয়া

গ্লাভস ব্যবহার করে আপনি হাত সুরক্ষিত রাখলেও বাইরে যাওয়ার পর শরীরের অন্যান্য অঙ্গ আপনি বিপদে ফেলছেন। আপনি যখন বাজারে গিয়ে কোনো কিছু কেনার জন্য যাচাই-বাছাই করছেন তখন গ্লাভসে লেগে যাচ্ছে অনেক কিছু। সেই গ্লাভস দিয়ে টাকা ধরছেন, মোবাইল ধরছেন।

৬. হাত ধোয়া

যতই সময় যাচ্ছে মানুষ ততই এই বিষয়টি নিয়ে খামখেয়ালি হচ্ছে। অথচ করোনাভাইরাসকে প্রতিহত করার মূল অস্ত্র নিয়মিত হাত ধোয়া।

৭. হাঁচির নিয়ম

করোনাভাইরাসের কারণে পাল্টে গেছে হাঁচি দেয়ার নিয়ম। পশ্চিমা সংস্কৃতিতে হাঁচি দিলে পাশে থাকা মানুষরা বলে উঠে ব্লেস ইউ। এর মানে তোমার ওপর রহম হোক। লকডাউনে গৃহবন্দী মানুষ এই চর্চা থেকে অনেক দূরে সরে এসেছে। এখন কেউ হাঁচি দিলে বলে না ব্লেস ইউ। তার থেকে রীতিমতো পালিয়ে বেড়ায়।

৮. সামাজিক দূরত্ব

শুরুর দিকে এই বিষয়টি খুব খেয়াল রাখা হলেও সময়ের সঙ্গে অনেক স্থানেই তা তালগোল পাকিয়ে গেছে। জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করায় অনেক জায়গায় মানা হচ্ছে সামাজিক দূরত্বের নিয়ম।

৯. সড়ক দুর্ঘটনা

এই একটি বিষয় করোনাভাইরাসের কারণে সবচেয়ে কমেছে। লকডাউনের কারণে গৃহবন্দী মানুষ। যার কারণে রাস্তায় অনিয়মের সংখ্যা উল্লেখযোগ্যহারে কমেছে। হ্রাস পেয়েছে সড়ক দুর্ঘটনার সংখ্যা।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.