করোনাকালে বেকারত্ব বেড়েছে। প্রতিদিনই কারো না কারো জীবনে নেমে আসছে বেকারত্বের অভিশাপ। ছাটাই কিংবা বেতন কেটেও লাগাম টেনে ধরা সম্ভব হচ্ছে না কর্মখালির পাগলা ঘোড়াটির। এমন অবস্থায় হতাশ হলে চলবে না। দেখে শুনে বুঝে নিজেই শুরু করতে পারেন সময়োপযোগী ব্যবসা। এতে করে নিজের দুর্দিন যেমন কেটে যাবে তেমনি অন্যের দুর্দিন লাঘবেও ভূমিকা রাখা যাবে।

business for job holder

তবে নতুন ব্যবসায় বিচক্ষণতার পরিচয় দিতে না পারলে দুর্দিনের জীবন আরো দুর্বিষহ হয়ে উঠতে পারে। তাই আসুন জেনে নিই নতুন ব্যবসা শুরু করার আগে যে বিষয়গুলো জানা জরুরি।

১. কী নিয়ে এবং কেনো ব্যবসা শুরু করতে চাইছেন?

পরিকল্পনা পর্বে অনেক ব্যবসার পরিল্পনাই মাথায় আসতে পারে। তার মানে এই নয় যে- সব ব্যবসাই আপনি করবেন বা আপনাকে দিয়ে সব ধরনের ব্যবসা হবে। সবার আগে দেখুন আপনার ভেতর কী ধরনের দক্ষতা আছে? ভালো হয় যদি নিজের দক্ষতা আছে এমন কিছু নিয়ে ব্যবসা শুরু করা যায়। আর যদি এমনটি না হয় তাহলে ভালোভাবে খোঁজখবর নিয়ে পরিকল্পনা সাজান। কেননা অস্পষ্ট ধারণা নিয়ে ব্যবসায় নামা মানে শুরুতেই নিজ হাতে নৌকা ডুবিয়ে ফেলা।

২. আপনার পণ্য হবে সবার চেয়ে আলাদা

শুরুতেই যদি বাজিমাত করতে চান তাহলে এর চেয়ে ভালো পরামর্শ আর কিছু হতে পারে না। ব্যবসার ধরন ঠিক হয়ে গেলে আপনার প্রধান কাজ হবে- ইউনিক পণ্য দিয়ে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করা। বাজারে আপনার প্রতিদন্ধী অবশ্যই থাকবে। এ ক্ষেত্রে বাজার যাচাই করে দেখতে হবে- নতুন কী যুক্ত করলে ক্রেতারা আপনার পণ্যে আগ্রহী হবে।

মনে রাখবেন, শুধু পণ্য ইউনিক হওয়াই ব্যবসায় সফলতার মন্ত্র নয়, আনুসাঙ্গিক সব কিছুতেই নতুনত্বের ছোঁয়া থাকতে হবে।

৩. সল্পকালীন অভিজ্ঞতা জরুরি

যে ধরনের ব্যবসা আপনি করতে চান, ওই বিষয়ে সল্পকালীন অভিজ্ঞতা থাকা বেশ জরুরি। অ্যাকাডেমিক সার্টিফিকেট কোর্সও করতে পারেন। তবে অভিজ্ঞতার পেছনে এত দীর্ঘ সময় ব্যয় করা যাবে না যাতে করে ব্যবসার সময় বা আগ্রহ হারিয়ে যায়।

অভিজ্ঞ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় কিংবা আপনার ঠিক করা ব্যবসার পুরো প্রক্রিয়া হাতে কলমে শিখে নিতে পারলে অল্প সময়ে ভালো উপার্জন করা সহজ হবে।

lazyness

৪. প্রতিবন্ধকতার কথাও মাথায় রাখুন

আপনি যত অভিজ্ঞই হোন কিংবা আপনার যত ধরনের কৌশলই জানা থাকুক না কেনো, সম্ভাব্য প্রতিবন্ধকতার কথা মাথায় রাখতেই হবে। অসংখ্য উদ্যোক্তা শুধু অতিরিক্ত আত্ববিশ্বাসের কারণে শুরুতেই ব্যর্থতার বোঝা কাঁধে নিয়ে ঘরে ফিরেছেন। কোনো কারণে ব্যবসায় লস হলে কিংবা বন্ধ হয়ে গেলে কী করণীয় সে ব্যাকআপ রাখা একজন বুদ্ধিমান উদ্যোক্তার বড় গুণ।

৫. পরিশ্রমের বিকল্প নেই

ব্যবসার ধরন যেমনই হোক না কেনো- পরিশ্রমের বিকল্প নেই। অধিকাংশ ব্যবসায়ী উন্নতি করতে পারেন না, কেনো জানেন? কারণ তারা নিজেরা পরিশ্রম না করে কর্মচারীর ওপর নির্ভরশীল হয়। শুরু থেকেই ব্যবসাকে নিজের সন্তানের মত পরিচর্যা করতে হবে।

সর্বোপরি এই কথাটি মনে গেঁথে নিন, পরিশ্রমই উন্নতির চাবিকাঠি।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.