advertisement
আপনি দেখছেন

প্রতিদিন এক গ্লাস কমলালেবুর রস পান করলে স্ট্রোকের ঝুঁকি প্রায় এক-চতুর্থাংশ কমে যেতে পারে বলে একটি গবেষণায় জানা গেছে। ‘ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে’ প্রকাশিত গবেষণার বরাত দিয়ে দ্য ডেইলি মেইল জানায়, ‘যে ব্যক্তি প্রতিদিন কমলার রস পান করেন, তার মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা ২৪ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।’

orange juice

এছাড়া যারা নিয়মিত কমলার রস পান করেন, তাদের হৃদরোগের সম্ভাবনা কমে এবং ক্ষতিগ্রস্ত ধমনীর আরও ক্ষতি হওয়ার সম্ভাবনা ১২ থেকে ১৩ শতাংশ পর্যন্ত হ্রাস পায় বলেও জানিয়েছে এই গবেষণা। ২০ থেকে ৭০ বছর বয়সী প্রায় ৩৫ হাজার পুরুষ এবং নারীর ওপর এই গবেষণা করা হয়।

কমলালেবুর রসে ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টি অক্সিডেন্টসমূহের দুর্দান্ত উৎস রয়েছে। তাজা কমলার রস মেজাজ ভালো রাখে এবং শক্তি বাড়ায়। ব্রেকফাস্টের সাথে কিংবা জিম করার পরে কমলার রসের কদরই আলাদা!

orange juice1

কমলার রসের কিছু উপকারিতা:

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কমলার রস ভিটামিন সি সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ঠাণ্ডা লাগা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনক রোগ থেকে রক্ষা করে।

২. ত্বক উজ্জ্বল: কমলার রস অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি যা ফ্রি র‍্যাডিকেল প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফ্রি র‍্যাডিকাল ত্বক শুষ্ক করে, বলিরেখা বাড়ায়। কমলার রসে থাকা ভিটামিন সি ত্বক ভালো এবং উজ্জ্বল করতে সাহায্য করে।

৩. ওজন হ্রাস: কমলার রসে ক্যালরি খুবই কম এবং এতে চর্বিও নেই। তাই অতিরিক্ত ওজন কমাতে কমলার রস ভালো বিকল্প হতে পারে।

৪. শক্তিশালী হাড়: কমলার রসের মধ্যে থাকা ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও কমলালেবুতে নারিঞ্জেনিন এবং হেস্পিরিডিনের মতো ফ্ল্যাভনয়েডস থাকে যা বিরোধী প্রদাহজনক এবং আর্থ্রাইটিস ব্যাথা উপশমে সাহায্য করে।

৫. কিডনির পাথর: ‘হিলিং ফুডস’ বই অনুসারে, কমলালেবুতে সাইট্রেটের পরিমাণ বেশি, যার ফলে কমলালেবুর রস ক্যালসিয়াম অক্সালেট পাথর ভাঙতে সাহায্য করে এবং কিডনি পাথরের কারণে ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে। ইউএনবি।