advertisement
আপনি দেখছেন

শীতকালের বাড়তি পাওনা শুষ্ক, খসখসে, অনুজ্জ্বল ত্বক! শীতের হাত থেকে বাঁচতে গরম পানিতে গোসল, সূর্যের আলোর নীচে দাঁড়ানো সবই চলে। কিন্তু এতেই ত্বকের হাল আরো বেহাল হয়ে পড়ে। তাই এ সময়ে ত্বকের প্রয়োজন আরও বেশি করে যত্ন।

face in winter

কিছু বিষয় মেনে চললে এই শীতেও আপনি পাবেন ঝকঝকে উজ্জ্বল ত্বক।

১. ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন: শীতে মোলায়েম ত্বক পেতে চাইলে ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করতে হবে। এতে ত্বকে পানির ভারসাম্য বজায় থাকে, পাশাপাশি ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও বজায় থাকে। আর এক্ষেত্রে নারকেল তেল, ক্যাস্টর ওয়েল, অলিভ ওয়েল, বাটারমিল্ক, শশা খুব ভালো প্রাকৃতিক ময়েশ্চারাইজার।

২. নিয়মিত পানি খান: শীতে শরীরে পানির চাহিদা এমনিতেই কম থাকে। ফলে আমরা অনেক সময় পানি খেতে ভুলে যাই। কিন্তু শরীর থেকে স্বাভাবিক নিয়মেও পানি বেরিয়ে যায়, সেই ভারসাম্য বজায় রাখতে পরিমাণ মতো পানি খান।

৩. উষ্ণ পানিতে মুখ ধোওয়ার অভ্যাস: গরম পানিতে গোসল করতে শীতে খুবই আরাম লাগে ঠিকই, কিন্তু এতেই ত্বকের ব্যাপক ক্ষতি হয়। উষ্ণ পানিতে গোসলের অভ্যাস গড়ে তুলুন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হবে না।

৪. রাতে ত্বকের যত্ন নিন: ঘুমাতে যাওয়ার আগে মুখ ধুতে ভুলবেন না। তারপরে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমোতে যান। প্রায় সাত থেকে আট ঘণ্টা ত্বক বিশ্রাম পায় এ সময়ে।

এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করুন, আর শীতে ত্বকের ক্ষতিগ্রস্ত হওয়াকে আটকান। আপনার ত্বক থাকুক সুস্থ ও উজ্জ্বল। ইউএনবি।