advertisement
আপনি দেখছেন

দিন যতো যাচ্ছে, করোনা ভাইরাস নিয়ে ততো প্রশ্ন আসছে সামনে। যেমন নতুন একটি প্রশ্ন ঘুরছে ইন্টারনেটে- জুতার মাধ্যমে কি করোনা ভাইরাস ছড়াতে পারে- বিশেষজ্ঞদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এই প্রশ্নের নানা উত্তর দেওয়ার চেষ্টা করেছে। বেশির ভাগ উত্তরে একটি বিষয় উঠে এসেছে যে, জুতার মাধ্যমেও করোনা ভাইরাস ছড়াতে পারে।

can coronavirus spread by shoes

যদিও এই উত্তরটার পক্ষে এখন পর্যন্ত অকাট্য কোনো প্রমাণ নেই। কিন্তু প্রাথমিক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে, ভূপৃষ্ঠে পড়ে থাকা ভাইরাসে পা পড়লে সেখান থেকে ভাইরাস জুতায় লেগে থাকতে পারে। পরে এই জুতা পরে বাসায় এলে এবং হাত দিয়ে জুতা স্পর্শ করলে, সেখান থেকে ভাইরাস হাতে যেতে পারে। এরপর যদি কেউ হাত না ধুয়ে মুখমণ্ডল স্পর্শ করে, ভাইরাসের জন্য শরীরে ঢুকে পড়া আর কঠিন থাকে না।

এ বিষয়ে ইন্টারনেটে নানা রকম কথাবার্তা ভেসে বেড়াচ্ছে। এর মধ্যে কোনটা সত্য, কোনটা সত্য নয়; তা নির্ণয় করা সাধারণ পাঠকদের জন্য কঠিন। সুতরাং সিদ্ধান্ত নেওয়ার জন্য নির্ভর করতে হবে যৌক্তিক প্রশ্ন ও বিশেষজ্ঞদের উত্তরের উপর।

জুতা থেকে করোনা ভাইরাস ছড়ানোর বিষয়ে কি আমাদের চিন্তিত হওয়া উচিত?

ভূপৃষ্ঠে বা যে কোনো জিনিসপত্রের উপরে করোনা ভাইরাস কয়েকদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। ইতোমধ্যেই গবেষকরগণ এই সত্যের প্রমাণ পেয়েছেন। কিন্তু জুতা থেকে মানুষের শরীরে ভাইরাস প্রবেশ করা সম্ভাবনা অত্যন্ত স্পষ্ট হলেও, এখনো সে রকম কোনো কিছুর প্রমাণ হাজির হয়নি।

সুতরাং খুব বেশি চিন্তিত না করে আপাতত হাত ধোয়ার অনুশীলনটা ঠিকভাবে করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞগণ। হাত ধোয়ার সময় অবশ্যই অন্তত ২০ সেকেন্ড সময় নিতে হবে। গবেষণায় দেখা গেছে, ২০ সেকেন্ডের কম সময়ে হাত ধুলে জীবাণু দূর হয় না।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ ক্যারল উইনার বলেন, “আমরা এখন পর্যন্ত জানি যে, করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়ায়। জুতার উপর করোনা ভাইরাসের বেঁচে থাকার বিষয়টি সত্য, কিন্তু এর থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়ার কোনো অকাট্য প্রমাণ এখনো আমাদের হাতে নেই।

কতোদিন পর্যন্ত করোনা ভাইরাস জুতার উপর টিকে থাকে?

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের এক গবেষণায় বলা হয়েছে, সাধারণ ফ্লোরের উপরে করোনা ভাইরাস সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত টিকে থাকতে পারে। যদিও এর আগের এক গবেষণায় নয় দিনের কথা বলা হয়েছিলো। আর স্টিল বা প্লাস্টিকের উপর করোনা ভাইরাস বেঁচে থাকতে পারে দুই থেকে তিন দিন পর্যন্ত।

অন্য একটি গবেষণায় বলা হয়েছে, মানবশরীর ছাড়া অন্য কোথাও ১২ ঘণ্টার বেশি করোনা ভাইরাসের পক্ষে টিকে থাকা সম্ভব নয়। যদিও এই গবেষণার পক্ষে মতামত এখন পর্যন্ত খুবই কম।

জুতার উপর করোনা ভাইরাসের টিকে থাকা অনেক সময় নির্ভর করে জুতার উপকরণের উপর। অনেক জুতায় সিনথেটিক ব্যবহার করা হয়, সে ক্ষেত্রে করোনা ভাইরাসের টিকে থাকা সামান্য স্থায়ী হতে পারে।

বাইরে গেলে কী ধরনের জুতা পরা উচিত?

বিশ্বের বেশির ভাগ দেশে আপাতত লকডাউনের মতো পরিস্থিতি বিরাজ করছে। এই পর্যায়ে বাইরে যাওয়া মোটেই নিরাপদ নয়। তারপরও যদি বাইরে যাওয়ার প্রয়োজন পড়ে, তাহলে বাইরে যাওয়ার জন্য নির্দিষ্টি একটি জুতা পড়ুন। এই জুতা ভুলেও আপনার থাকার ঘরে আনবেন না।

আপনার বাসায় যদি ওয়াশিং মেশিন থাকে, তাহলে এমন জুতা পরা সুবিধাজনক হবে যা মেশিনে ধোয়া সম্ভব। সম্ভব হলে, বাসায় পৌঁছানোর পর বাইরে জুতা পলিথিনের ব্যাগে ভরে প্রধান দরজার বাইরে রাখুন। এতে জুতায় লেগে থাকা ভাইরাস আপনার বাসার ফ্লোরে আসবে না। জুতা খোলার সময় হাতে গ্লাভস পরার চেষ্টা করুন।

বাচ্চাদের জুতার বিষয়ে কী করনীয়?

বাচ্চারা যেহেতু বড়দের তুলনায় বেশি মুখে হাত দেয়, সুতরাং তাদের দিকে অবশ্যই বিশেষ সতর্ক নজর রাখতে হবে। আপাতত বাচ্চাদের কোনোভাবেই বাসার বাইরে খেলতে যেতে দেওয়া যাবে না। বাচ্চারা যদি জুতা পরে থাকার ঘরের বাইরে যায়, তাহলে ওই জুতা পরে ভেতরে ঢুকতে দেওয়া যাবে না।

অন্যান্য দিক চিন্তা করেও বাচ্চাদের বিশেষ যত্ন নিতে হবে। বাচ্চারা অনেকটা সময় ধরে ফ্লোরে খেলাধুলা করে। সুতরাং এমন কোনো জিনিস বাইরে থেকে এনে ফ্লোরে রাখা যাবে না যা ভাইরাস ধারণ করতে পারে বা যেখান থেকে ভাইরাস ফ্লোরে ছড়াতে পারে।