advertisement
আপনি দেখছেন

কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে ভিটামিন ডি, গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। আয়ারল্যান্ডের স্বনামধন্য দুটি প্রতিষ্ঠান টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ডাবলিন এবং ট্রিনিটি কলেজ ডাবলিনের গবেষকদের ওই গবেষণা প্রকাশিত হয়েছে আইরিশ মেডিকেল জার্নালে। গবেষণায় বলা হয়, করোনার এই দিনগুলোকে কোনো বয়স্ক ব্যক্তি যদি দিনে ২০ থেকে ৫০ মাইক্রোগ্রাম ভিটামিন-ডি গ্রহণ করে তাহলে করোনা প্রতিরোধ তা বিশেষ কাজে দেবে। খবর আইরিস এক্সামিনারের।

vitamin d

ভিটামিন-ডি এর উৎস হল সামুদ্রিক মাছ, ডিমের কুসুম, দই, দুধ ও দুগ্ধজাত সামগ্রী, মাশরুম, মাখন ইত্যাদি। আরো একটি জিনিশে প্রচুর ভিটামিন ডি আছে যা আপনাকে টাকা খরচ করে কিনতে হবে না, সেটা হল রোদ। প্রতিদিন অন্তত ২০ মিনিট গায়ে রোদ লাগান।

শ্বাসতন্ত্রের সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন-ডি। এটা এন্টিবায়োটিক ব্যবহারের প্রয়োজনীয়তাও কমিয়ে দেয়। বাড়িয়ে দেয় রোগ প্রতিরোধের ক্ষমতা। হাড় ও মাংশপেশীর স্বাস্থ্যকে মজবুত করে।

vitamin d 1

গবেষকদের একজন অধ্যাপক কেনি বলেন, মানুষ এখন স্থবির হয়ে পড়েছে। ঘরের ভেতর দলা পাকিয়ে পড়ে থাকার কারণে শরীরবৃত্তীয় কর্মকাণ্ড নেই বললেই চলে। এভাবে হাড়ের জোড়া ও মাংশপেশী দুর্বল হয়ে যায়। এ অবস্থায় যদি করোনাভাইরাস আক্রমণ করেও ফেলে তবে তার সঙ্গে যুদ্ধ করে জয়ী হওয়া যাবে না।

সেক্ষেত্রে করোনা হলে তো বটেই, আগে থেকেই ভিটামিন ডি গ্রহণের পরমার্শ দিয়েছেন গবেষকরা।