দিন যত যাচ্ছে মহামারি করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যদিও বিশ্বব্যাপী মৃত্যুর হার আগের তুলনায় কিছুটা কমেছে এবং সুস্থতার হারও বেড়েছে। তারপরও কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছে না। এমনই পরিস্থিতির মধ্যে বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ এখনো সারা বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায়ে রয়েছে।

corona remedyপৃথিবীর সবার মধ্যে করোনা ছড়াবে

অর্থাৎ তারা আশঙ্কা করছেন করোনাভাইরাসের প্রকোপ দীর্ঘদিন পর্যন্ত এই পৃথিবীতে থাকতে পারে। ভাইরাসটি যতদিন পর্যন্ত পৃথিবীর মোট জনগোষ্ঠীর ৬০ থেকে ৭০ শতাংশ মানুষকে সংক্রমিত না করবে ততদিন পর্যন্ত এটি পৃথিবীতে টিকে থাকবে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষণা ও নীতি কেন্দ্রের পরিচালক মাইকেল অস্টারহোম বলেন, নিউইয়র্ক সিটির মতো বড় শহরে প্রতি পাঁচজন মানুষের মধ্যে একজন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। প্রাথমিক প্রাদুর্ভাবে অসুস্থতা ও মৃত্যুর সংখ্যাও তুলনামূলকভাবে অনেক কম। সামনে আরো কঠিন পরিস্থিতি আসছে।

তিনি বলেন, কোভিড-১৯ এর যে ভ্যাকসিন আবিষ্কার করা হচ্ছে, সেগুলো শুধু করোনাভাইরাসের সংক্রমণ বা বিকাশ ধীর করতে সহায়তা করবে। কিন্তু ভাইরাসটিকে সম্পূর্ণ বিনাশ করতে পারবে না। এমনকি যদি কোনো ভ্যাকসিন কাজ করে, তাহলে করোনার বিকাশের জন্য দায়ী সার্স কোভিড-২ থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা পাওয়া যাবে কি না সে ব্যাপারে বলা যাচ্ছে না।

corona medicineপৃথিবীর সবার মধ্যে করোনা ছড়াবে

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন, আগামী শীত মৌসুমে করোনাভাইরাসের সংক্রমণ আরো বেশি কঠিন হওয়ার আশঙ্কা রয়েছে। কিন্তু বিষয়টি সবাইকে বলার পরও তারা একপ্রকার না বোঝার ভান করছেন।

উল্লেখ্য, ১৯১৮ সালে মহামারি স্প্যানিশ ফ্লুতে বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ আক্রান্ত হয়েছিল। তখন প্রথম ধাপে নিউইয়র্ক এবং শিকাগোতে সংক্রমণ ও মৃত্যুর পরিমাণ অনেক বেশি ছিল। সেই তুলনায় বোস্টন, ডেট্রয়েট, মিনিয়াপোলিস এবং ফিলাডেলফিয়ার মতো অন্যান্য শহরে তেমন ক্ষতি হয়নি। তবে দ্বিতীয় ধাপে যুক্তরাষ্ট্রজুড়ে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়। করোনার প্রভাবও স্প্যানিশ ফ্লুর মতো বলে মনে হচ্ছে বিশেষজ্ঞদের।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.