বর্তমান বিশ্বে ভয়ংকর যত রোগ আছে তার মধ্যে ক্যান্সার একটি। প্রতিবছর গোটা দুনিয়ায় মরণঘাতী এ রোগটিতে আক্রান্ত হয়ে অনেক মানুষের মৃত্যু হয়। অন্যান্য রোগের যেমন কিছু সিমটাম বা উপসর্গ রয়েছে তেমনি ক্যান্সারের রয়েছে কিছু লক্ষণ। আর এই লক্ষণগুলো জানা থাকলে হয়তো আগেভাগে ব্যবস্থা নেওয়া সহজ হয়। ফলশ্রুতিতে ঘাতক এই ব্যাধি থেকে রক্ষা পেতে পারে জীবন। 

cancer symptomsক্যান্সার কোষের প্রতীকী ছবি

কারণ প্রাথমিক অবস্থায় রোগ শনাক্ত করার ব্যর্থতা ক্যান্সারের প্রকোপ বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করা হয়। তাই ক্যান্সারের লক্ষণগুলোর সঙ্গে পরিচিতি থাকা দরকার। তাহলে চলুন, রোগটির কয়েকটি লক্ষণ বা উপসর্গ সম্পর্কে জানা যাক।

কারণ ছাড়া হঠাৎ ওজন কমতে থাকা

শরীরচর্চা অর্থাৎ ডায়েট ছাড়াই ওজন প্রায় ১০ পাউন্ড কমে যাওয়া সম্ভবত ক্যান্সারের সর্বপ্রথম লক্ষণ। পাকস্থলী, অন্ননালী,অগ্ন্যাশয়, ফুসফুস ক্যান্সারের সবচেয়ে পরিচিত বা প্রচলিত উপসর্গের মধ্যে এটি অন্যতম। এক্ষেত্রে টিউমার অন্ত্রের নালীতে চাপ দিয়ে রাখে, ফলে খেয়েই পেট ভরা অনুভূত হয়, যার ফলে আর খাওয়ার রুচি থাকে না এবং ক্রমশ ওজন কমতে থাকে।

cancer symptoms01ক্যান্সার কোষের প্রতীকী ছবি

দীর্ঘদিন যাবৎ কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগতে থাকা

আপনি যদি দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যে ভুগতে থাকেন তাহলে দ্রুত কোলন ক্যান্সারের পরীক্ষা করান। কারণ ক্যান্সারের বয়স যত বাড়বে ততই বাড়বে মৃত্যুর ঝুঁকি। যদি প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করা সম্ভব হয় তাহলে আরোগ্য লাভের সম্ভাবনা থাকে প্রায় ৯০ শতাংশ।

হঠাৎ করে শরীরের কোনো অংশ ফুলে যাওয়া

নারীদের স্তন ক্যান্সারের অন্যতম লক্ষণ এটি। তাই স্তনের যেকোনো অংশে ফোলাভাব অনুভূত হলে কিংবা গোটা উঠলে তা নিয়মিত পরীক্ষা করতে হবে। সন্দেহজনক কিছু অনুভব করার সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

অনেকদিন যাবৎ কাশি হলে

অনেক দিন যাবৎ কাশি হলে কিংবা গলায় ফ্যাসফেসে ভাব হলে এড়িয়ে যাওয়া উচিত নয়। ঋতু পরিবর্তনের সময় অ্যালার্জির সমস্যাতেও কাশি হয়, তবে দীর্ঘদিন ধরে থাকা কাশি ফুসফুসের ক্যান্সারের লক্ষণ । তাই এ ধরনের সমস্যায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পেটব্যথা ও পেট ফোলাভাব হলে

তলপেট ও শ্রোণীচক্রে অস্বাভাবিক মাত্রায় ‘অ্যাসসাইটস’ নামক তরল সৃষ্টি হতে পারে। ফলে পেট ফুলে যেতে পারে, ওজন বাড়তে পারে এবং কোমরের মাপ দ্রুত বেড়ে যেতে পারে। ‘অ্যাসসাইটস’ মূলত হয় যকৃতের রোগ থেকে, তবে শতকরা ১০ ভাগ ক্ষেত্রে এর থেকে ক্যান্সারও হয়ে থাকে। অনেক সময় এই তরলের পরিমাণ এতই বেড়ে যায় যে রোগীকে কয়েক মাসের গর্ভবতী মনে হয়।

ক্রমাগত ব্যথা হওয়া এবং না কমা 

ব্যথা বিভিন্ন কারণে হতে পারে তবে সব ব্যথা ক্যান্সারের উপসর্গ নয়। দীর্ঘদিন ধরে অসহ্য মাথাব্যথা হওয়া এবং সেটা না কমা মস্তিষ্কের ক্যান্সারের লক্ষণ হতে পারে। এ ছাড়া দীর্ঘদিন ধরে পিঠে ব্যথা হলে সেটা রেক্টাল অথবা অভারি ক্যান্সারের লক্ষণ হতে পারে। যদি এ ধরনের কোনো ব্যথা ক্রমাগত হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

মুখে আলসার ও কষভাব হওয়া

অনেকদিন ধরে আলসারের সমস্যায় ভুগছেন কিংবা মুখে ঘা হয়েছে, সারছে না। তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। কারণ কিছুতেই সেরে উঠছে না এমন আলসার, মাড়ি বা জিহ্বায় সাদা কিংবা লালবর্ণের ঘা হতে পারে ‘লিউকেমিয়া’ বা ‘ইরিথ্রোপ্লাকিয়া’র লক্ষণ। এছাড়াও তিন থেকে চার সপ্তাহ ধরে মুখে কষভাব কিংবা গলার স্বর পাল্টে যাওয়া ইত্যাদিও গুরুত্ব সহকারে পরীক্ষা করানো উচিৎ। তামাক ও পান চিবানোতে আসক্তদের ক্ষেত্রে এগুলে খাওয়ার কিছুক্ষণ পর মুখ পুরোপুরি হা করতে না পারা ক্যান্সারের মারাত্মক ভয়ংকর লক্ষণ।

দীর্ঘদিন যাবৎ জ্বর

দীর্ঘদিন যাবৎ জ্বর থাকা রক্তের ক্যান্সারের লক্ষণ হতে পারে। আপনি যদি এ ধরনের সমস্যায় ভোগেন, তবে দ্রুত চিকিৎসকের কাছে যান এবং পরামর্শ নিন। যদি পরীক্ষা করে ক্যান্সার ধরা নাও পরে তবুও এর চিকিৎসা ভালোভাবে করানো উচিত। কেননা এটা অন্য কোনো খারাপ জ্বরের যেমন টাইফয়েডের লক্ষণ হতে পারে।

শরীরে চাকাভাব বা কালশিটে দাগ হওয়া

শরীরে কোনো অংশে চাকাভাব বা পরিবর্তন কিংবা কালশিটে দাগ দেখতে পেলে এটা এড়িয়ে না যেয়ে বরং চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। বিশেষ করে স্তনে, হাতে বা পায়ে কোনো চাকাভাব হলে একদম এড়িয়ে যাবেন না। সব সময় এই চাকাভাব বা কালশিটে দাগ ক্ষতির কারণ নাও হতে পারে, তবে এই পরিবর্তন কখনো কখনো ক্যান্সারের লক্ষণ হিসেবে প্রকাশ পায়।

অস্বাভাবিক রক্তপাত হওয়া

অস্বাভাবিত রক্তপাত হওয়া ক্যান্সারের একটি লক্ষণ। যেমন- কাশির সঙ্গে রক্ত যাওয়া ফুসফুস ক্যান্সারের লক্ষণ হতে পারে, আবার মলের সঙ্গে রক্ত যাওয়া কোলন বা রেক্টাল ক্যান্সারের লক্ষণ হতে পারে। এছাড়া প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া পিত্তথলির, যোনিপথে অযথা রক্তপাত জরায়ুমুখের ক্যান্সার, স্তনের বোঁটায় রক্তপাত স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে। তাই এ ধরনের অস্বাভাবিক রক্তপাত দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.