advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রভিত্তিক ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক এন্টিভাইরাল নেসাল স্প্রে (ভাইরাস নিরোধী নাকের স্প্রে) আবিষ্কার করেছেন। তাদের দাবি, এটি করোনাভাইরাসকে মেরে ফেলতে সক্ষম। ভ্যাকসিন আবিষ্কারের আগ পর্যন্ত এই স্প্রে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে অন্যতম অস্ত্র হতে পারে।

aeronabs sprayনাকের এই স্প্রে করোনার বিরুদ্ধে কার্যকর হতে পারে

ফক্স নিউজের বরাতে জানা যায়, আবিষ্কৃত এই স্প্রের নাম অ্যারোন্যাবস। এতে আছে এন্টিভাইরাল উপাদান ন্যানোবডি যা ভাইরাস মেরে ফেলতে পারদর্শী। করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর কোনো ভ্যাকসিন আবিষ্কারের আগে এটি ভালো কাজে আসতে পারে।

গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষক ডক্টর পিটার ওয়াল্টার বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অ্যারোন্যাবস অন্যান্য যেকোনো সুরক্ষা পণ্য থেকে বেশি কার্যকর। আমার মতে এই স্প্রে অণু আকারে একটি পিপিই।

pandemic symbolic picture10করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

তিনি বলেন, অ্যারোন্যাবস স্প্রে করোনাভাইরাসের বিরুদ্ধে একটি স্থায়ী সমাধানও হতে পারে। খুব সহজেই ব্যবহার করা যায়।

এই গবেষণায় যুক্ত থাকা আরেক গবেষক ডক্টর আসিস মাঙ্গলিক বলেন, অ্যারোন্যাবস স্প্রে মানবদেহের এন্টিবডির মতোই কাজ করে। এতে আছে ন্যানোবডি যা করোনাভাইরাসের ওপর কার্যকর প্রভাব বিস্তার করে এবং ভাইরাসটিকে নিষ্ক্রিয় করে দেয়।

গবেষকরা বলছেন, করোনাভাইরাস মূলত এর স্পাইকের মাধ্যমে দেহে সংক্রমণ ঘটায়। যদি ভাইরাসটির দেহে স্পাইক না থাকতো তাহলে তা এতো মারাত্মক হতে পারতো না। অ্যারোন্যাবস স্প্রে করোনার সেই অংশের উপর নিজের কাজ চালায়। নিষ্ক্রিয় করে দেয় স্পাইককে। যার কারণে ভাইরাসটি কার্যত কোনো সংক্রমণ ঘটাতে পারে না।

sheikh mujib 2020