advertisement
আপনি দেখছেন

দাঁত ব্যাথার মত অসহ্য যন্ত্রণা খুব কমই আছে। দাঁতের সঙ্গে চোখ-মাথা এবং ব্রেনের সরাসরি সম্পর্ক রয়েছে। তাই চিকিৎসকরা বলেন, দাঁত নিয়ে হেলা করতে নেই। অনেক কারণেই দাঁত ব্যথা হতে পারে। তবে সাধারণ একটি কারণ হল মাড়িতে পুঁজ জমা। হালকা বা মাঝারি ধরনের দাঁত ব্যথায় চিকিৎসকের পরামর্শ নেওয়ার আগে ঘরোয়া কিছু পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে। 

teeth pain solution

এসব পদ্ধতিতে যদি কাজ না হয় তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

১. লবণ মেশানো গরম পানি

ইনফেকশনজনিত দাঁত ব্যথার সহজ সমাধান হলো লবণ মেশানো গরম পানিতে কুলকুচি করা। এক গ্লাস গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে নিন। ব্যথা না কমা পর্যন্ত কিছুক্ষণ পরপর কুলকুচি করুন। সাধারণ গলা ব্যথা সারাতেও এই পদ্ধতি বেশ কার্যকর।

২. লবঙ্গ

দাঁত ব্যথা সারাতে লবঙ্গের আছে জাদুকরী শক্তি। কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে দু-তিনটি লবঙ্গ গুঁড়ো করে দাঁতে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর দেখবেন ব্যথা আর নেই।

৩. পেঁয়াজ

যে কোনো ব্যথা সারাতে পেঁয়াজের অ্যান্টিসেপটিক গুণ কার্যকরী ভূমিকা পালন করে। কয়েক টুকরো পেঁয়াজ কাঁচা চিবিয়ে খেলে কিংবা দাঁতের সঙ্গে চেঁপে রাখলে ব্যথা থেকে আরাম পাওয়া যাবে।

teeth care coconut oil

৪. রসুন

দাঁতের ব্যথা যদি খুব বেশি হয় তাহলে এক কোয়া রসুন চিবিয়ে খেয়ে ফেলুন। রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা যেকোনো ব্যথাকে মুহূর্তেই সারিয়ে তুলতে পারে। এক কোয়া রসুন পিষে লবণ মিশিয়ে দাঁতের উপর প্রলেপ দিলেও ব্যথা ভালো হয়ে যায়।

৫. লবণ ও গোলমরিচ

প্রচন্ড দাঁত ব্যথা থেকে আরাম পাওয়ার ঘরোয়া আরেকটি পদ্ধতি হলো- লবণ ও গোলমরিচ সমপরিমাণ মিশিয়ে পানি দিয়ে পেস্ট তৈরি করে কয়েক মিনিট দাঁতে লাগিয়ে রাখুন। দীর্ঘ দিনের দাঁত ব্যথা থেকে মুক্তি পেতে এভাবে কয়েকদিন পেস্ট করে লাগালে আরাম পাওয়া যাবে।

sheikh mujib 2020