advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ পরীক্ষার পাশাপাশি রোগীদের কার্ডিয়াক মার্কার টেস্ট করার পরামর্শ দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল। সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

dr bijon newড. বিজন কুমার শীল- ফাইল ছবি

ড. বিজন কুমার শীল বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস আক্রান্ত অনেক রোগীকেই হৃদরোগে আক্রান্ত হতে দেখা যাচ্ছে। তাই রোগীরা কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার পাশাপাশি কার্ডিয়াক মার্কার পরীক্ষা করতে পারেন। এতে নিশ্চিত হওয়া যাবে তিনি হৃদরোগে আক্রান্ত কি না।

এ অনুজীব বিজ্ঞানী আরো বলেন, করোনা আক্রান্ত কোনো ব্যক্তি যদি একই সঙ্গে হৃদরোগে আক্রান্ত হন, তাহলে তার মৃত্যুঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই করোনার পাশাপাশি হৃদরোগ আছে কি না সেটি পরীক্ষা করা হলে চিকিৎসকরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন। এতে করে অনেক মানুষের জীবন বেঁচে যাবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

ড. বিজন কুমার শীল গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান হিসেবে এতদিন ধরে শিক্ষকতা করে আসছিলেন। তিনি সিঙ্গাপুর থেকে ওয়ার্ক পারমিট নিয়ে এ দেশে এসেছিলেন। কিন্তু গত জুলাই মাসে শেষ হয়ে যায় তার ভিসার মেয়াদ। মেয়াদ বাড়াতে তিনি আবেদনও করেন। কিন্তু সরকার এর কোনো জবাব দেয়নি। ফলে গত ২০ সেপ্টেম্বর এক প্রকার বাধ্য হয়েই সিঙ্গাপুর ফিরে যান এ অনুজীব বিজ্ঞানী। তবে আবার যদি ওয়ার্ক পারমিট পান তাহলে তিনি দেশে ফিরবেন।

উল্লেখ্য, জন্ম ও বেড়ে উঠা বাংলাদেশে হলেও তিনি সিঙ্গাপুরের নাগরিক। দেশটিতে দ্বৈত নাগরিকত্ব গ্রহণযোগ্য না হওয়ায় বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেন তিনি।

sheikh mujib 2020