advertisement
আপনি দেখছেন

বাংলাদেশসহ উপমহাদেশে বিভিন্ন ধরনের আচারের জন্য তেঁতুল একটি বেশ জনপ্রিয় ফল। এর বিচিও যে কত কাজে লাগে, তা জানলে সত্যিই আপনি অবাক না হয়ে পারবেন না!

tamarind beech 2তেঁতুলের বিচি, ফাইল ছবি

চিকিৎসার ক্ষেত্রে ইউনানি, আয়ুর্বেদ, হোমিও ও অ্যালোপ্যাথিক ওষুধ তৈরিতে তেঁতুলের বিচির ব্যবহার আছে। এ ধরনের কাঁচামাল ছাড়াও ঔষধি গুণের জন্য খুবই উপকারী জিনিস এটি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীম শামছি জানান, চোখের ড্রোপ তৈরি থেকে পাকস্থলীর গোলযোগ, লিভার ও গল-ব্লাডারের সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে তেঁতুলের বিচি ব্যবহৃত হয়।

এ ছাড়া নারীদের গর্ভকালীন বমিভাব ও মাথাঘোরা দূর করতে তেঁতুলের বিচির শরবত বেশ কার্যকর। তা ছাড়া গরম পানিতে তেঁতুল বিচি ফুটিয়ে তৈরি করা আঠা ছবি আঁকতে ব্যবহার করা হয়।

tamarind beech 2বিচি প্রক্রিয়া করণের বিভিন্ন পর্যায়, ফাইল ছবি

এর বাইরে তেঁতুলের বিচি পাটকল ও কাপড়ের কারখানায় সুতায় রং করার কাজে ব্যবহৃত হয়ে থাকে। এতে সুতার রং বেশ টেকসই হয়।

মশার উপদ্রব থেকে বাঁচতে যে কয়েল ব্যবহার করা হয়, তা তৈরির কাজেও কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় তেঁতুলের বিচি। এ ক্ষেত্রে এটি অনেক কার্যকর।

এসব কারণে বাংলাদেশে তেঁতুলের বিচির চাহিদা দিনকে দিনর বাড়েছে। যা পূরণে দেশীয় উৎপাদনের পাশাপাশি ভারত থেকেও আমদানি করতে হয়।

বিবিসি জানায়, প্রতিবেশী দেশটি থেকে সম্প্রতি ৯০ মেট্রিক টন তেঁতুল বিচি আমদানি করেছে করা হয়েছে। প্রতি টন বিচির দাম পড়েছে ২০০ মার্কিন ডলার।