advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের বাজারে ডায়াবেটিসের নতুন ওষুধ হিসেবে সিমাগ্লুটাইড ইনজেকশন এনেছে নভো নরডিস্ক। এটি সপ্তাহে একবার ব্যবহার করলেই চলবে বলে জানানো হয়েছে আজ বৃহস্পতিবার।

novo nordiskআজকের অনুষ্ঠানে অতিথিরা

এদিন রাজধানীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠানিকভাবে ওষুধটির বাজারজাত করার ঘোষণা দেয়া হয়। টাইপ-২ ডায়াবেটিস চিকিৎসায় ইনজেকশনটি ব্যবহৃত হবে।

অনুষ্ঠানে ওষুধটির বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান। এ সময় তিনি বলেন, এদেশে টাইপ–২ আক্রান্তদের অর্ধেকের বেশির রোগ নিয়ন্ত্রণের বাইরে। তাদের জন্য ইনজেকশনটি সুবিধাজনক হবে।

এটি ব্যবহারের উপকারিতার বিষয়ে তিনি বলেন, রোগীদের রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে আনতে কাজ করবে, শরীরের ওজন হ্রাস এবং হৃদ‌যন্ত্র ভালো রাখতে ভূমিকা রাখবে।

novo nordisk 1নভো নরডিস্কর লোগো

দেড় এমএল ও ৩ এমএল ওষুধ খুচরা বাজারে কিনতে হবে ১৪ হাজার ২৫৯ টাকায়। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, এটি ব্যবহার করার কথা বলা হয়েছে।

এ সময় ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন, বাডাসের মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, নভো নরডিস্কের পরিচালক মাহবুবুর রহমান, কামাল হোসেন, পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।