advertisement
আপনি দেখছেন

বাতাসের মাধ্যমে অতি দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম- করোনার এমন একটি নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে ভিয়েতনামে। গবেষকদের ধারণা, এর আগে পাওয়া ভাইরাসটির ব্রিটিশ ও ভারতীয় ভ্যারিয়েন্টের সংকর রূপ (হাইব্রিড) হবে এটি।

corona hybrid variant dentifiedকরোনার ‘হাইব্রিড’ ভ্যারিয়েন্ট শনাক্ত

আজ শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী গুয়েন থান লং। তিনি বলেন, শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টে ভারতীয় ও ব্রিটিশ ভ্যারিয়েন্টের বৈশিষ্ট রয়েছে। এই হাইব্রিড ভ্যারিয়েন্টটি বাতাসের মাধ্যমে অতি দ্রুত ছড়িয়ে পরতে পারে।

তবে করোনা আক্রান্ত কত জন রোগীর শরীরে নতুন এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে, তা প্রকাশ করা হয়নি। সংক্রমিতদের শারীরিক অবস্থার বিষয়েও জানা যায়নি কিছু।

আরব নিউজ জানায়, করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ছড়িয়ে পড়েছে পুরো ভিয়েতনামে। বিশেষ করে, দেশটির বড় শহরগুলোতে সংক্রমণ পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ।

corona hybrid variant dentified 1করোনার ‘হাইব্রিড’ ভ্যারিয়েন্ট শনাক্ত

সংক্রমণের প্রথম ঢেউ নিয়ন্ত্রণে রাখতে পুরোপুরি সফল হওয়া ভিয়েতনাম এ দফায় বিপর্যন্ত হওয়ার শঙ্কায় রয়েছে। এরইমধ্যে দেশটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ৭০০ জন, মারা গেছে ৪৭ জন।

এর আগে দেশটিতে করোনার আলাদা ৭টি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছিল। তার মধ্যে ব্রিটিশ ও ভারতীয় ভ্যারিয়েন্টও ছিল। এবার মিললো এই ভ্যারিয়েন্টের হাইব্রিড ধরন।