আপনি পড়ছেন

ঠাকুরগাঁওয়ে সরকারি চাল চুরির বিষয়ে সংবাদ প্রকাশের জেরে অনলাইন নিউজ পোর্টাল বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম ও জাগো নিউজের সম্পাদকসহ চার জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)।

toifiq imroj khalidi mohiuddin sarkar(বা থেকে) বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার

অবিলম্বে মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়ে এক বিবৃতিতে তারা জানায়, বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনের ঘটনা ক্রমশ বাড়ছে। সম্প্রতি চাল চুরির বিষয়ে সংবাদ প্রকাশের জেরে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে দুই সম্পাদক এবং দুই জন প্রতিবেদকের বিরুদ্ধে করা মামলার ঘটনাটি তারই প্রতিফলন। তাই জনস্বার্থে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের আহ্বান জানাই।

একই দাবি জানিয়ে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) বলছে, ডিজিটাল নিরাপত্তা আইনে দুই সম্পাদক এবং দুই জন প্রতিবেদকের বিরুদ্ধে করা মামলার ঘটনায় আমরা উদ্বিগ্ন। অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাই।

এর আগে গত ১৫ এপ্রিল রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলার অন্য দুই আসামি হলেন রহিম শুভ ও শাওন আমিন। মামলা দায়ের করেন বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী।

মামলার এজাহারে তিনি অভিযোগ করেন, সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে তার এলাকা থেকে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের ৬৮ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়। এ বিষয়ে গত ৯ এপ্রিল থানায় সংশ্লিষ্ট অপরাধীদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মণ। কিন্ত এর একদিন আগে গত ৮ এপ্রিল তাকে 'চাউল চোর' আখ্যায়িত করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেন রহিম শুভ ও শাওন আমিন।

তিনি আরো অভিযোগ করেন, এ ঘটনার একদিন পর গত ৯ এপ্রিল তার এবং তার ভাই ৪ নম্বর বড় পলাশবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিনকে জড়িয়ে চাল চুরির বিষয়ে সংবাদ প্রকাশ করে বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম ও জাগো নিউজ।

এতে তার নিজের ব্যক্তিগত এবং বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মামলায় অভিযোগ করেন মোমিনুল ইসলাম ভাসানী।

এ বিষয়ে বালিয়াডাঙ্গি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক প্রধান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। অভিযোগের বিষয়ে যথাযথভাবে তদন্ত করে দেখা হবে।