advertisement
আপনি দেখছেন

দৈনিক যায়যায়দিন ও দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদকসহ তিন জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ লেখা প্রকাশ করায় আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম আদালতে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়।

jaijaidin nayadigontoদৈনিক যায়যায়দিন ও দৈনিক নয়াদিগন্ত

মামলার আসামিরা হলেন- দৈনিক যায়যায়দিন পত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান।

বিষয়টি নিশ্চিত করে আদালতের পেশকার রকিব চৌধুরী বলেন, আজ আদালতে মামলা দায়েরের পর বিচারক জিয়াউর রহমান বাদী আমিনুল ইসলাম বুলবুলের জবানবন্দি গ্রহণ করেন। পরে বিচারক মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিেগেশনকে (পিবিআই) নির্দেশ দেন। পাশাপাশি মামলাটি তদন্ত করে আগামী ২০ অক্টোবরের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

muktijudho monchoমুক্তিযুদ্ধ মঞ্চ

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামি অধ্যাপক মোর্শেদ খান ওই দুটি দৈনিকা পত্রিকায় প্রকাশিত নিবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মিথ্যা, বানোয়াট, ঔদ্ধতপূর্ণ ও অবমাননাকর বক্তব্য লেখেন। এর একটি ২০১৬ সালের ৩০ মে ‘স্মৃতিময় জিয়া’ শিরোনামে দৈনিক যায়যায়দিনে এবং অপরটি ২০১৮ সালের ২৬ মার্চ ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে দৈনিক নয়া দিগন্তে প্রকাশিত হয়। ওই দুই পত্রিকার সম্পাদকদ্বয়ও কোনো তথ্য যাচাই-বাছাই না করে সেগুলো প্রকাশ ও প্রচার করেন।

মামলায় আরো বলা হয়, নিবন্ধন দুটিতে জাতির পিতা ও প্রধানমন্ত্রীকে নিয়ে যে কুরুচিপূর্ণ ও ইতিহাস বিবৃত তথ্য প্রকাশ করা হয়েছে, তা দেশ বিরোধী। তাই তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হয়েছে।

sheikh mujib 2020