আপনি পড়ছেন

অনলাইন নিউজ পোর্টালসহ সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও ও কন্টেন্ট সরবরাহ করার বিষয়টি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে নিয়েছে ভারত সরকার। গত সোমবার দেশটির প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ স্বাক্ষরিত এক আদেশ জারি করে এমনটি করা হয়েছে।

online media in indiaপ্রতিকী ছবি

আজ বুধবার এনডিটিভির খবরে বলা হয়, নরেন্দ্র মোদি সরকারের এ নিয়মের ফলে অনলাইন প্লাটফর্মে চলচ্চিত্র, অডিও-ভিজ্যুয়াল, নিউজ ও সমসাময়িক বিষয়ের কন্টেন্ট নিয়ন্ত্রণ করতে পারবে সরকার। এ ছাড়া ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রাম, ইউটিউবসহ সামাজিকমাধ্যমের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে।

ভারতীয় গণমাধ্যম বলছে, অনলাইন প্লাটফর্মে নিয়ন্ত্রণের মতো আইন বা স্বায়ত্তশাসিত সংস্থা ছিলো না ভারতে। গত মাসে এক আবেদনের প্রেক্ষিতে ডিজিটাল প্লাটফর্ম নিয়ন্ত্রণে একটি স্বায়ত্তশাসিত সংস্থা করতে সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আদেশটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ছাড়াও ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াকে পাঠানো হয়। এর আগে অপর এক মামলায় ডিজিটাল প্লাটফর্ম নিয়ন্ত্রণে উচ্চ আদালতকে অ্যামিকাস কিউরি গঠনের অনুরোধ জানিয়েছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

social mediaপ্রতিকী ছবি

সম্প্রতি ভারতীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদাকার বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করা হবে না। অন্যান্য মাধ্যমের মতো ডিজিটাল মাধ্যমকেও নিয়ন্ত্রণের আওতায় আনা হবে।

দেশটির প্রিন্ট মিডিয়ার বিষয়টি দেখতো ইন্ডিয়ান প্রেস কাউন্সিল এবং নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন (এনবিএ) পর্যবেক্ষণ করতো নিউজ চ্যানেলগুলো। বিজ্ঞাপনের ক্ষেত্রে অ্যাডভার্টাইজিং স্টান্ডার্ডস কাউন্সিল ও চলচ্চিত্রের ক্ষেত্রে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) খবরদারি করে।