আপনি পড়ছেন

চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ৫০ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রিপোর্টার্স উইথআউট বর্ডারসের (আরএসএফ) ২০২০ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

50 journalistsআরএসএফ

বিশ্বব্যাপী মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনটি বলছে- অনুসন্ধান, দুর্নীতি ও পরিবেশ নিয়ে কাজ করা সাংবাদিকরাই বেশি নিহত হয়েছেন। এ কারণে যুদ্ধ চলছে না এমন দেশেই নিহতের সংখ্যা বেশি।

আরএসএফের বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়, চলতি বছর কাজের জন্য ৮৪ শতাংশ সাংবাদিক হামলার লক্ষ্যবস্তু এবং হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। গত বছর এই সংখ্যা ছিল ৬৩ শতাংশ।

এবার সবচেয়ে বেশি সাংবাদিক হত্যার ঘটনা ঘটেছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে, ৮ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, ৪ জন। এ ছাড়া ফিলিপাইন ও হন্ডুরাসে ৩ জন করে সাংবাদিক নিহত হয়েছেন।

mexico picমেক্সিকো

যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিক হত্যার ঘটনা ঘটেছে আফগানিস্তানে, ৫ জন। দেশটির সরকারের সঙ্গে তালেবানের চলা শান্তি আলোচনার মধ্যে গত কয়েক মাসে এসব সাংবাদিক হামলার শিকার হন।

আরএসএফের প্রতিবেদনে বলা হয়, মাদক পাচারকারী ও রাজনৈতিক নেতাদের কারণে মেক্সিকোতে সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছে। দেশটিতে হত্যার পর দেহ টুকরো টুকরো করার মতো বর্বর ঘটনাও ঘটেছে। তবে এসব ঘটনায় জড়িত কাউকেই শাস্তির আওতায় আনা হয়নি।

এ তালিকার দ্বিতীয় স্থানে থাকা ভারতে চলতি ডিসেম্বর মাসেই এক সাংবাদিককে পুড়িয়ে হত্যা করা হয়। স্থানীয় কর্মকর্তাদের দুর্নীতির খবর প্রকাশের জেরে এ ঘটনা ঘটে। দেশটির তামিলনাড়ুতে এক টিভি সাংবাদিককে কুপিয়ে হত্যা করা হয়।

rsf orgরিপোর্টার্স উইথআউট বর্ডারস (আরএসএফ)

এ ছাড়া ইরানে ভিন্নমতাবলম্বী সাংবাদিক রুহুল্লাহ জামকে বিচারের মাধ্যমে মৃত্যুদণ্ড দেয়া হয়, যা চলতি মাসে কার্যকর করা হয়েছে। তিনি আমাদনিউজ ওয়েবসাইট ও টেলিগ্রাম নিউজ চ্যানেলের সম্পাদক ছিলেন।

আরএসএফ ১৯৯৫ সাল থেকে সাংবাদিক নির্যাতনের ওপর প্রতিবেদন প্রকাশ করে আসছে। সংগঠনটির এডিটর ইন চিফ অ্যাডেস মেভেল বলছেন, প্রতিবাদ ও বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সহিংসতার শিকার বেশি হচ্ছেন সাংবাদিকরা।

করোনার কারণে এ বছর মাঠে সাংবাদিকরা কম বেরিয়েছেন জানিয়ে তিনি বলেন, তারপরেও সরকারি বিধিনিষেধে বিঘ্নিত হয়েছে গণমাধ্যমের স্বাধীনতা।

করোনার খবর সংগ্রহ করতে গিয়ে ১৪ জন সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন। এ বছর কারাদণ্ড দেয়া হয় ৩৮৭ জন সাংবাদিককে, যা অন্য যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি।