advertisement
আপনি দেখছেন

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রধান সম্পাদকের দায়িত্ব পাচ্ছেন খ্যাতিমান সাংবাদিক আলেসান্দ্রা গ্যালোনি। ৪৭ বছর বয়সী এই নারী সংস্থাটির অন্যতম শীর্ষ সম্পাদকের পদে রয়েছেন বর্তমানে।

alessandra galloniআলেসান্দ্রা গ্যালোনি, ফাইল ছবি

খবরে বলা হয়, প্রায় এক দশক ধরে রয়টার্সের প্রধান সম্পাদক হিসেবে রয়েছেন স্টিফেন জে. অ্যাডলার। প্রভাবশালী বার্তা সংস্থাটিকে পুলিৎজারসহ কয়েক শ পুরস্কার এনে দিয়ে চলতি মাসে অবসরে যাচ্ছেন তিনি।

ইতালির রোমের অধিবাসী লন্ডনে থাকা গ্যালোনি অন্তত চারটি ভাষায় পারদর্শী। ব্যবসা-বাণিজ্য ও রাজনৈতিক সংবাদ সংগ্রহে খ্যাতি রয়েছে তার। দ্য ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করা এই নারী এখন নেতৃত্ব দেবেন নানা চ্যালেঞ্জে থাকা রয়টার্সকে।

রয়টার্সে কাজ করছেন সারা বিশ্বের প্রায় ২ হাজার ৫০০ সাংবাদিক, তাদের পরিচালনা করবেন ‘ক্যারিশমেটিক’ গ্যালোনি। করোনাকালেও লাভে থাকা সংস্থাটিকে তার হাত ধরে আয় আরো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

reuters logoরয়টার্সের লোগো

এ বিষয়ে ১৯ এপ্রিল দায়িত্ব নিতে যাওয়া গ্যালোনি বলেন, রয়টার্স ডিজিটালকে আরো সমৃদ্ধ করা সবচেয়ে অগ্রাধিকার দেবেন তিনি। এরপরেই ব্যবসার ক্ষেত্রে উৎসাহিত করা হবে।

১৭০ বছরের রয়টার্সের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক হতে পারাকে অনন্য সম্মানের বিষয় বলে বর্ণনা করেছেন গ্যালোনি। বিখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকনোমিকসে উচ্চতর শিক্ষা নিয়েছেন তিনি।